ভারতরত্ন দেওয়া হােক চিকিৎসকদের: কেজরিওয়াল

এ বছরের ভারতরত্ন সম্মান চিকিৎসকদের দেওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি’কে চিঠি লিখলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

Written by SNS New Delhi | July 5, 2021 12:16 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

করােনার বিরুদ্ধে নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাই এ বছরের ভারতরত্ন সম্মান চিকিৎসকদের দেওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি’কে চিঠি লিখলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

কেন্দ্রের সঙ্গে একাধিক বিষয় নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রীর বিরােধ কারও অজানা নয়। চিকিৎসকদের অবদানকে সম্মান জানাতে সেই বিরােধ ভুলে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হলেন অরবিন্দ কেজরিওয়াল। 

চিঠিতে তিনি লেখেন, ‘গােটা দেশ চায় চিকিৎসকদের এবার দেওয়া হােক ভারতরত্ন সম্মান। আমি কোনও একক ব্যক্তিকে বােঝাচ্ছি না, সমস্ত চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মীরা এই সম্মান পাওয়ার যােগ্য দাবিদার।

বিগত দেড় বছরে যে সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা করােনার বিরুদ্ধে অসম লড়াই চালিয়ে প্রাণ হারিয়েছেন, তাদেরকে যদি এই সম্মান দেওয়া হয় তা প্রকৃতপক্ষে সম্মানিত করবে তাদের। লক্ষাধিক চিকিৎসক ও নার্সরা নিজেদের পরিবারের কথা চিন্তা না করে সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে নিরন্তর পরিশ্রম করেছেন। আমাদের উচিত ওনাদের ধন্যবাদ জানানাে এবং সম্মান দেওয়া। 

যদিও ভারতরত্ন সম্মান দেওয়া হয় একক ব্যক্তিকে। এই রীতিরও পরিবর্তন আনার কথা বলেছেন কেজরিওয়াল। চিকিৎসকদের ভারতরত্ন দেওয়া হলে গােটা দেশই খুশি হবে। 

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসােসিয়েশন জানাচ্ছে, করােনার দ্বিতীয় ঢেউয়ে সারা দেশে প্রায় ৮০০ চিকিৎসক প্রাণ হারিয়েছেন। দিল্লিতে প্রাণ হারিয়েছেন ১২৮ জন চিকিৎসক। বিহারে ১১৫। 

করােনা আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির মতােই দিল্লির মুখ্যমন্ত্রীও চিকিৎসকদের অবদানের কথা বারবার উল্লেখ করেছেন। সম্প্রতি অরবিন্দ কেজরিওয়াল এক চিকিৎসক পরিবারের হাতে এক কোটি টাকার অনুদানও তুলে দিয়েছেন।