আসন কমলেও এগিয়ে যোগী

গত বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে তিনশরও বেশি আসনে জিতেছিল বিজেপি। কিন্তু পরিস্থিতি যে এবার তেমন সুখকর নয় তা গত বছর খানেক ধরে পরতে পরতে বোঝা যাচ্ছিল।

Written by SNS Lucknow | March 8, 2022 3:15 am

গত বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে তিনশরও বেশি আসনে জিতেছিল বিজেপি। কিন্তু পরিস্থিতি যে এবার তেমন সুখকর নয় তা গত বছর খানেক ধরে পরতে পরতে বোঝা যাচ্ছিল।

এও ঠাওর করা যাচ্ছিল যে ভালমতো প্রতিষ্ঠান বিরোধিতা রয়েছে যোগী আদিত্যনাথ সরকারের বিরুদ্ধে বিজেপির নেতা মন্ত্রীরাও গত কয়েকমাসে ফোকাস করেছেন যোগী গড়ে।

অন্যদিকে নিজেদের গড় ফিরে পাওয়ার লড়াইয়ে জোর কদমে প্রচার চালিয়েছে সমাজবাদী পার্টি। বাংলা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় পর্যন্ত গিয়েছিলেন অখিলেশের হয়ে প্রচার করতে।

ভোট মেটার পর বুথ ফেরত সমীক্ষা বলছে এই যাত্রায় উত্তরপ্রদেশ আজ বিজেপিরই। উত্তরপ্রদেশে শেষ দফার ভোট শেষ হল। একই সঙ্গে শেষ হল ২০২২-এর ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন।

ফল প্রকাশ আগামী ১০ তারিখ। তার আগে আজ প্রকাশ পাচ্ছে বুথ ফেরত সমীক্ষা। রিপাবলিক টিভির সমীক্ষা বলছে ৪০৩ আসনের মধ্যে ২৩০-২৪৫ আসনে পাবে বিজেপি।

ইটিজি রিসার্চের মতে ২১১ থেকে ২২৫ টি আসন পাবে বিজেপি। নিউজএক্স-পোলস্ট্যাটের মতে, ২১১ থেকে ২২৫ টি আসন পাবে মোদী বাহিনী।

অন্যদিকে সিএনএন নিউজের সমীক্ষা বলছে বিজেপি পেতে পারে ২৬২-২৭৭টি বিধানসভা কেন্দ্র।

ম্যাট্রিজ পোল এর এক্সিট পোল বলছে, ২৬২-২৭৭ আসন পাবে বিজেপি। অর্থাৎ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে এগিয়ে গেরুয়া শিবির।

দ্বিতীয় স্থানে থাকবে সমাজবাদী পার্টি। রিপবালিক টিভির মতে সপা পাবে ১১৯-১৩৪ আসন, পিমার্কিউ এর মতে, সপার ঝুলিতে যাবে ১৪০ টি আসন।

ম্যাট্রিজ পোল বলছে, ১১৯-১৩৪ আসন যাবে সমাজবাদী পার্টির দখলে। পলস্টাট এর সমীক্ষা অনুযায়ী ১১৬-১৬০ আসন যাবে সমাজবাদী পার্টির কাছে।