বাজলো লোকসভা নির্বাচনের দামামা

সপ্তদশ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করলো নির্বাচন কমিশন। এবার মোট সাত দফায় লোকসভা নির্বাচন হবে। রবিবার দিল্লির বিধানভবনে এক সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেছে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা।

Written by SNS March 11, 2019 8:15 am

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা (Photo: IANS)

দিল্লি। ১০ মার্চ – সপ্তদশ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করলো নির্বাচন কমিশন। এবার মোট সাত দফায় লোকসভা নির্বাচন হবে। রবিবার দিল্লির বিধানভবনে এক সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেছে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। একই সঙ্গে তিনি স্পষ্ট করে দিয়েছেন, সপ্তদশ লোকসভা নির্বাচনে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে নিরাপত্তার ওপর। সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতেই নিরাপত্তার কড়া ব্যবস্থা রাখা হয়েছে এবং নজিরবিহীনভাবে সাত দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

আগামী ১১ এপ্রিল থেকে শুরু হবে ভোটগ্রহন পর্ব। ১৮ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। ২৩ মে লোকসভা ভোটের ফল ঘোষণা করা হবে।

রবিবার বিকেল পাঁচটায় দিল্লির বিধানভবনে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে মুখ্য নির্বাচন কমিশনার। সাত দফার লোকসভা নির্বাচনের ১১ এপ্রিল প্রথম দফার ভোট হবে অন্দ্রপ্রদেশের ২৫, অসমের ৫, বিহারের ৪, ছত্তিসগড়ের ১, জম্মু-কাশ্মীরের ২, মহারাষ্ট্রের ৭, মণিপুরের ১, মেঘালয়ের ২, মিজোরামের ১, নাগাল্যান্ডের ১, ওড়িশার ৪, সিকিমের ১, তেলেঙ্গানার ১৭, ত্রিপুরার ১, উত্তরপ্রদেশের ৮, উত্তরাখণ্ডের ৫, পশ্চিমবঙ্গের ২, আন্দামান নিকোবার দ্বিপপুঞ্জের ১ এবং লাক্ষাদ্বীপের ১ টি, অর্থাৎ মোট ৯১ টি আসনে।

১৮ এপ্রিল দ্বিতীয় দফার ভোট হবে অসমের ৫, বিহারের ৫, ছত্তিসগড়ের ৩, জম্মু-কাশ্মীরের ২, কর্ণাটকের ১৪, মহারাষ্ট্রের ১০, মণিপুরের ১, ওড়িশার ৫, তামিলনাডুর ৩৯, ত্রিপুরার ১, উত্তরপ্রদেশের ৮, পশ্চিমবঙ্গের ৩ এবং পুডুচ্চেরিতে ১ টি, অর্থাৎ মোট ৯৭ টি আসনে।

২৩ এপ্রিল তৃতীয় দফার ভোট হবে অসমের ৪, বিহারের ৫, ছত্তিশগড়ের ৭, গুজরাতের ১৬, জম্মু-কাশ্মীরের ১, কর্ণাটকের ১৪, কেরলের ২০, মহারাষ্ট্রের ১৪, ওড়িশার ৬, উত্তরপ্রদেশের ১০, পশ্চিমবঙ্গের ৫, দাদরা ও নগর হাভেলির ১ এবং দিউয়ের ১ টি অর্থাৎ মোট ১১৫ টি আসনে।

২৯ এপ্রিল চতুর্থ দফার ভোট হবে বিহারের ৫, জম্মু-কাশ্মীরের ১, ঝাড়খন্ডের ৩, মধ্যপ্রদেশের ৬, মহারাষ্ট্রের ১৭, ওড়িশার ৬, রাজস্থানের ১৪, উত্তরপ্রদেশের ১৩, পশ্চিমবঙ্গের ৮ টি অর্থাৎ মোট ৭১ টি আসনে।

৬ মে পঞ্চম দফার ভোট হবে বিহারের ৫, জম্মু-কাশ্মীরের ৪, ঝাড়খন্ডের ৪, মধ্যপ্রদেশের ৭, রাজস্থানের ১২, উত্তরপ্রদেশের ১৪ এবং পশ্চিমবঙ্গের ৭ টি অর্থাৎ মোট ৫১ টি আসনে।

১২ মে ষষ্ঠ দফার ভোট হবে বিহারের ৮, হরিয়ানার ১০, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৭, উত্তরপ্রদেশের ১৪, পশ্চিমবঙ্গের ৮ এবং দিল্লি-এনসিআর’র ৭ টি অর্থাৎ মোট ৫৯ টি আসনে।

১৯ মে সপ্তম দফার ভোটগ্রহন হবে বিহারের ৮, ঝাড়খণ্ডের ৩, পাঞ্জাবের ১৩, পশ্চিমবঙ্গের ৯, চণ্ডীগড়ের ১, উত্তরপ্রদেশের ১৩ এবং হিমাচল প্রদেশের ৪ টি অর্থাৎ মোট ৫৯ টি আসনে।

এদিন মুখ্য নির্বাচন কমিশনার বলেন, সপ্তদশ লোকসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধ পরিচালনা করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। আজ থেকেই চালু হচ্ছে আদর্শ আচরণ বিধি। এবারের নির্বাচনে ভোট দেবেন প্রায় ৯০ কোটি ভোটার। এই লোকসভা নির্বাচনে নতুন ভোটার প্রায় দেড় কোটি। সুষ্ঠু ও নির্বিঘ্নে ভোট পরিচালনার জন্য প্রচুর পরিমাণে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি ভোট কেন্দ্রে থাকবে নির্বাচন কমিশনের হেল্পলাইন নম্বর, সব কেন্দ্রে থাকবে ভিভিপ্যাট। ইভিএম-এ থাকবে প্রার্থীর ছবি।