শিশুদের নিয়ে কড়া নির্দেশিকা নির্বাচন কমিশনের 

Written by SNS February 5, 2024 8:34 pm

দিল্লি, ৫ ফেব্রুয়ারি – নির্বাচনের কাজে শিশুদের কোনও রকম কাজে কোনওভাবে ব্যবহার করা যাবে না, নতুন নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।  লোকসভা নির্বাচনের আগে শিশুদের নিয়ে নতুন নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে , এ বিষয়ে কমিশন ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হবে।

শিশুদের কোনওভাবেই ভোটপ্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা যাবে না, এই মর্মে কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। সোমবার কমিশন যে নির্দেশিকা জারি করেছে, তাতে বলা হয়েছে, ভোটের সঙ্গে সম্পর্কযুক্ত কোনও কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। প্রচারে শিশুরা পা মেলাতে পারবে না। পোস্টার বিলি, স্লোগান দেওয়া, মিছিলে হাঁটা কোনও কিছুতেই শিশুদের ব্যবহার করা যাবে না।  নির্বাচন সংক্রান্ত বৈঠকেও শিশুদের নিয়ে যাওয়া যাবে না। যে কোনও রাজনৈতিক দলের ক্ষেত্রেই এই নির্দেশ প্রযোজ্য হবে।

 
কমিশনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও নির্বাচনী প্রচারে শিশুদের কোলে নিয়ে বা কোনও গাড়িতে করে শিশুদের নিয়ে যাওয়া যাবে না।এমনকী, ভোটপ্রচার চলাকালীন রাজনৈতিক নেতারা কোনও শিশুকে কোলে বা হাতে নিয়ে ঘুরতে পারবেন না। ভোটপ্রচারের র‌্যালি বা গাড়িতে কোনও শিশুকে রাখা চলবে না।প্রচারে ব্যবহার করা হচ্ছে এমন কোনও কবিতা, গান, বা  বক্তৃতাতেও শিশুদের কোনও উল্লেখ থাকবে না। কোনও ছবি বা ভিডিওতে রাজনৈতিক দলের পতাকাবাহক হিসেবে কোনও শিশুকে রাখা চলবে না। তবে কোনও রাজনৈতিক নেতার সভায় যদি বাবা, মায়ের সঙ্গে শিশুও উপস্থিত থাকে, তা নির্বাচনী প্রচার হিসাবে গণ্য করা হবে না। সে ক্ষেত্রে কোনও বাধাও থাকবে না বলে জানিয়েছে কমিশন। সর্বোপরি, রাজনীতি ও  ভোটপ্রচার থেকে শিশুদের দূরে রাখতে এবার কড়া পদক্ষেপ করল জাতীয় নির্বাচন কমিশন।

প্রত্যেক রাজনৈতিক দলকে প্রচারের সময়ে শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ মেনে চলতে হবে। ওই আইনে যা যা উল্লেখ আছে, তা কঠোরভাবে মানার নির্দেশ দিয়েছে কমিশন।  নির্বাচনের দায়িত্বে থাকা সমস্ত আধিকারিককেও  এবিষয়ে সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে  উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে  নির্দেশিকায় উল্লেখ করা  হয়েছে।