ইভিএম-এ কারচুপির অভিযোগের জবাব দিতে নয়া পরিকল্পনা নির্বাচন কমিশনের  

Written by SNS January 9, 2024 7:35 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

দিল্লি, ৯ জানুয়ারি – ইভিএম-এ কারচুপি অভিযোগ আজকের নয়। কারচুপির অভিযোগে বারবার সোচ্চার হয়েছেন বিরোধীরা । ইভিএমের বদলে আবার ব্যালটের যুগ ফিরিয়ে আনা হোক, এমন দাবিও ওঠে। সমস্ত অভিযোগের জবাব দিতে ব্যবস্থা নিল কমিশন। কমিশনের তরফে নেওয়া হয়েছে  নতুন পরিকল্পনা।

ইভিএম-এর সততা নিয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার। অভিযোগ রয়েছে বিরোধীদের। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পরেও ইভিএম নিয়ে নির্বাচন কমিশনকে নিশানা করে বিরোধীরা । ইভিএম নিয়ে বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। এই ধরণের বার্তা ইভিএম নিয়ে মানুষকে ভুল বার্তা দিচ্ছে বলে মনে করছে কমিশন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ভিডিওগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি, ইভিএমের সম্পর্কে ভুল ধারণা দূর করতে বিশেষ পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন।
 
জানা গিয়েছে, ইভিএম এবং ভিভিপ্যাট নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বিতর্কিত ভিডিওগুলির একটি তালিকা তৈরি করেছে নির্বাচন। সেখানে মোট ৭০ ভিডিও স্থান পেয়েছে। সেই ভিডিওগুলি পাঠানো হয়েছে প্যানেলে। ভিডিও-র জবাব তৈরির করার জন্য পাঠানো হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।
 
ইভিএম সংক্রান্ত সমস্ত অভিযোগ নিয়ে বিতর্কিত ভিডিওর বিরুদ্ধে সওয়ালের জন্য একটি প্যানেল তৈরি করা হয়েছে। এটি তৈরি করেছে সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম ইউটিউব। কমিশনের অফিসে প্যানেলের সদস্যরা বসবেন। পোস্ট করা সমস্ত ভিডিওগুলির সঙ্গে থাকবে একটি FAQ লিঙ্ক। এই লিঙ্ক মারফত পৌঁছে যাওয়া যাবে কমিশনের ওয়েবসাইটে। সেখানে ইভিএম এবং ভিভিপ্যাট সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর পাওয়া যাবে।চলতি বছরেই লোকসভা ভোট। তার আগে ভিডিওগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতেই এই পদক্ষেপ।
 
প্রসঙ্গত, ইভিএম কারচুপির আশঙ্কা করে নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হয় বিরোধী ‘ইন্ডিয়া’-র পক্ষ থেকে। চিঠিতে কারচুপি নিয়ে কমিশনের সঙ্গে আলোচনার ইচ্ছাপ্রকাশও করা হয়। কিন্তু বিরোধীদের সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে।