নমো টিভিকে নোটিশ নির্বাচন কমিশনের

নির্বাচনী বিধি কার্যকর হওয়ার পর নমো টিভির উদ্বোধন কীভাবে হল তাই নিয়ে প্রশ্ন তুলেছে নির্বাচন কমিশন।

Written by SNS New Delhi | April 4, 2019 8:57 am

নমো টিভি

ভোটের মুখে নমো টিভিকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। নির্বাচনী বিধি কার্যকর হওয়ার পর নমো টিভির উদ্বোধন কীভাবে হল তাই নিয়ে প্রশ্ন তুলেছে নির্বাচন কমিশন। নমো টিভি নিয়ে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছিল কংগ্রেস ও আম আদমি পার্টি। তার প্রেক্ষিতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে নোটিশ পাঠিয়ে জবাব চেয়েছিল কমিশন।

নির্বাচন কমিশনের নোটিশের জবাবে কেন্দ্র জানিয়েছে, নমো টিভি কোনও লাইসেন্স প্রাপ্ত চ্যানেল নয়। এটি ডিটিএইচ বিজ্ঞাপনী পরিষেবা। এই চ্যানেলের জন্য একটি রাজনৈতিক দল(বিজেপি) বিজ্ঞাপন এবং পরিষেবা সংক্রান্ত অন্যান্য খরচ বহন করছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম ও পদবীর প্রথম অক্ষর দিয়েই চ্যানেলের নাম রাখা হয়েছে ‘নমো’। ৩১ মার্চ চ্যানেলটির উদ্বোধন হয়েছে। প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রচার, সরকার সাফল্যের প্রচার এবং বিজেপি নেতাদের সাক্ষাৎকার চ্যানেলে সম্প্রচার হচ্ছে। কিন্তু বিরোধীরা অভিযোগ তুলেছে নির্বাচনী বিধি চালু হওয়ার পর এই চ্যানেল চালু করা বিধিভঙ্গের সমান।

নমো টিভির সম্প্রচার নিয়ে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ জানিয়েছে কংগ্রেস ও আম আদমি পার্টি। সেই অভিযোগের ভিত্তিতে নির্বাচন কমিশনের কাছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছী এই  টিভি চ্যানেলটি অন্যান্য চ্যানেলের মতো ২৪ ঘন্টার চ্যানেল নয়। এটি ‘ডিরেক্ট টু হোম’ পরিষেবা। সমস্ত খরচ চালাচ্ছে একটি রাজনৈতিক দল।

উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ম্যায় ভি চৌকিদার’ অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়। দলীয় নেতা কর্মীদের সঙ্গে সরাসরি আলাপচারিতা করেন মোদি। নমো টিভির সঙ্গে সরকারি টিভি চ্যানেল দূরদর্শনেও মোদির অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছিল। নির্বাচন বিধি কার্যকর হওয়ার পর সরকারি চ্যানেলে কীভাবে এক ঘন্টা ধরে রাজনৈতিক অনুষ্ঠান সম্প্রচারিত হল তাই নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। নমো টিভির সঙ্গে দূরদর্শন নিয়ে নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছে কংগ্রেস।