ওমিক্রন শনাক্ত করতে দেশীয় টেস্ট কিটের ছাড়পত্র

বেড়েই চলেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। ওমিক্রনকে শনাক্ত করার একটি টেস্ট কিটকে অনুমোদন দিল ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’।

Written by SNS Kolkata | January 5, 2022 9:07 pm

বেড়েই চলেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। ওমিক্রনকে শনাক্ত করার একটি টেস্ট কিটকে অনুমোদন দিল ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ’।

এটিই দেশের প্রথম টেস্ট কিট, যেটি ওমিক্রনকে শনাক্ত করার জন্যই তৈরি করা হয়েছে।

নতুন এই কিটের নাম ওমিশিওর। এটি তৈরি করেছে টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক্স। এতদিন পর্যন্ত ওমিক্রনকে শনাক্ত করতে মার্কিন সংস্থা থামে ফিশারের টেস্ট কিট ব্যবহার করা হচ্ছিল। সা

ধারণ ভাবে কোভিড ভাইরাসের ক্ষেত্রে যে তিনটি জিন শনাক্ত করা হয়, সেগুলি হল এস-জিন, এন-জিন ও ই জিন।

কিন্তু ওমিক্রন স্ট্রেনের ক্ষেত্রে এস-জিনটিকে চিহ্নিত করতে ব্যর্থ থামো ফিশারের টেস্ট কিট। সেই অভাব পূর্ণ করবে নয়া দেশীয় কিট।

উল্লেখ্য, মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড পজিটিভের সংখ্যা ৩৭ হাজার ৩৭৯।

মৃত্যু হয়েছে ১২৪ জনের। পজিটিভিটি রেট ৩.২৪ শতাংশ। ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৯২। এঁদের বেশিরভাগই উপসর্গহীন কিংবা মৃদু উপসর্গযুক্ত বলে খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, একদিনে দেশে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ হাজার ৭ জন।

সংক্রমণের নিরিখে যে হার মোটেই সন্তোষজনক নয় বলে মত স্বাস্থ্য বিষেশজ্ঞদের। বাড়ছে অ্যাকটিভ কেসও। এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৭১ হাজার ৮৩০।

সোমবারও যা ছিল ১ লক্ষ ৪৫ হাজারের সামান্য বেশি। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লক্ষ ৮২ হাজার ১৭-এ। এদিকে, আজই ভ্যাকসিনের বুস্টার শট নিয়ে জরুরি বৈঠকে বসছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া।