টুলকিট মামলায় দিশা রবির তিন দিনের জেল হেফাজত

টুলকিট মামলায় পরিবেশ কর্মী দিশা রবিকে তিন দিনের জেল হেফাজতে পাঠানাে হল। তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহিতার অভিযােগ নিয়ে আসা হয়েছে।

Written by SNS New Delhi | February 20, 2021 9:40 am

দিশা রবি (Image: Twitter@PCMohanMP)

টুলকিট মামলায় পরিবেশ কর্মী দিশা রবিকে তিন দিনের জেল হেফাজতে পাঠানাে হল। বেঙ্গালুরু থেকে পুলিশ তাকে গ্রেফতার করেছিল। তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহিতার অভিযােগ নিয়ে আসা হয়েছে।

টুলকিট ডক, অনলাইন গুগল ডকুমেন্টে সুইডেনের পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ভারতের কৃষক আন্দোলন নিয়ে টুইট করেছিলেন। পরে তা মুছে ফেলা হয়। ওই টুলকিট ডকটি তৈরি করেছিলেন দিশা রবি, নিকিতা জাকব, শান্তনু মুলুক।

তথ্যপ্রমাণ নয়ছয়ের সম্ভার ওপর জোর দিয়ে পুলিশ দিশা রবির আরও বেশি দিনের পুলিশি হেফাজত চেয়েছিল। আদালতে পুলিশ জানায়, কয়েকজনকে নােটিশ পাঠানাে হয়েছে- তদন্তে সহযােগিতা করতে। এই মামলায় শান্তনুকে নােটিশ পাঠানাে হয়েছে। আমরা চাই দিশা ও শান্তনুকে সামনাসামনি বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে। 

দিশা রবির গ্রেফতারি নিয়ে বিরােধী দলগুলি সরব হয়েছে। তারা গ্রেফতারির ঘটনাকে অত্যন্ত নিষ্ঠুর বলেও মন্তব্য করেছেন। কৃষক নেতারাও ঘটনার নিন্দা করেছে। 

পুলিশ কিন্তু দিশা গ্রেফতারির কারণ নিয়ে স্পষ্ট ব্যাখ্যা দিয়েছে। পুলিশ অধিকর্তা প্রেম নাথ বলেন, ‘দিশার ফোন থেকে সাংঘাতিক উদ্বেগজনক তথ্য পাওয়া গেছে। ওই তথ্যগুলি থেকে স্পষ্ট দিশা রবি, শান্তনু ও নিকিতার সঙ্গে মিলে টুলকিট ডক তৈরি করেছিল। তারপর বেশ কয়েকজনকে পাঠিয়েছিল। 

টুলকিটের মূল লক্ষ্য ছিল কেন্দ্রের নির্বাচিত সরকার সম্পর্কে ভুল তথ্য পেশ করা। লালকেল্লার ঘটনায় তারা জনগণের যােগদান চেয়েছিল। অনলাইনে কোঅর্ডিনেট করার লক্ষ্যে দিশার তৈরি হােয়াটসঅ্যাপ গ্রুপটি বন্ধ করে দেওয়ার জন্য আমরা দিশাকে গ্রেফতার করেছি।