বিহারের উপমুখ্যমন্ত্রী রেনু দেবী আসলে বাংলার পুত্রবধূ

সােমবার বিহারের মুখ্যমন্ত্রী পদে চতুর্থবারের মতাে শপথ নিয়েছেন নীতীশ কুমার। একইসঙ্গে এদিন বিহার পেয়েছে তার প্রথম মহিলা উপমুখ্যমন্ত্রী রেনু দেবী।

Written by SNS Patna | November 18, 2020 12:54 pm

বিহারের প্রথম মহিলা উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন রেনু দেবী। (Photo: IANS)

সােমবার বিহারের মুখ্যমন্ত্রী পদে চতুর্থবারের মতাে শপথ নিয়েছেন নীতীশ কুমার। একইসঙ্গে এদিন বিহার পেয়েছে তার প্রথম মহিলা উপমুখ্যমন্ত্রী রেনু দেবী। এদিন উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তিনি।

তাৎপর্যপূর্ণভাবে বিহারের উপমুখ্যমন্ত্রী রেনু দেবী এই বাংলারই বধূ। সূত্রের খবর, হাওড়ার জগাছায় শ্বশুরবাড়ি রেনু দেবীর। বিয়ের পর বহু বছর শ্বশুরবাড়িতে ছিলেন তিনি। পরে অবশ্য পাকাপাকিভাবে বিহারে চলে যান। বিহারে গিয়ে প্রথমে তিনি একটি স্বেচছাসেবী সংগঠনে যােগদান করেন এবং পরে বিজেপিতে যােগদান করেন। 

তবে রাজনীতিতে যােগদান করলেও বাংলার প্রতি টান তার একটুও কমেনি। প্রায়ই তিনি যাতায়াত করতেন তাঁর হাওড়ার বাড়িতে, জানা গেছে এমনটাই। হাওড়া জগাছার বাড়িতে এখন থাকেন রেনু দেবীর ঘনিষ্ঠ বব্বন প্রসাদ সিং। রেনু দেবীর বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার খবর পাওয়ার পর থেকেই খুশির হাওয়া তাঁর শ্বশুরবাড়িতে। তাঁর শ্বশুরবাড়ির পাড়ায় চলছে মিষ্টি, লাড্ডু বিতরণ। 

সূত্রের খবর, হাওড়ার জগাছার বাসিন্দা দুর্গা প্রসাদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন রেনু দেবী। হাওড়ার এই বাড়িতেই তাদের প্রথম সন্তানের জন্ম হয়। দুর্গাপ্রসাদ পেশায় ছিলেন পিয়ারলেসের ফিল্ড অফিসার। কিন্তু ১৯৭৯ সালে দুর্গা প্রসাদ-এর মৃত্যু হয়। এরপর আশির দশকে বিহারে বাপের বাড়ি চলে যান রেনু দেবী।

সেখানে গিয়ে রাজনীতিতে যােগদান করেন তিনি। তিনি বিহারের বিজেপি মহিলা মাের্চা সভানেত্রী ছিলেন। এছাড়াও নীতীশ কুমারের মন্ত্রিসভায় মন্ত্রী হয়েছেন তিনি। শুধু তাই নয়, এখনাে নিয়মিত হাওড়ায় আসেন রেনুদেবী। লকডাউনের আগেও হাওড়াতে এসেছিলেন তিনি, জানা গেছে এমনটাই। 

রেনু দেবী উপ মুখ্যমন্ত্রী হওয়া প্রসঙ্গে বব্বন জানান, আন্টি খুব ভালাে মনের মানুষ। আমার অত্যন্ত আনন্দ হচ্ছে যে উনি এই ধরনের একটি পদে শপথ নিয়েছেন।