নােটবন্দি! রাষ্ট্রপতি প্রণবকে জানাননি নরেন্দ্র মােদি 

রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায়ের বই দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস-এ প্রণববাবু প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সিদ্ধান্তের বিস্তর সমালােচনা করেছেন।

Written by SNS New Delhi | January 7, 2021 2:30 pm

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। (File Photo: IANS)

এনডিএ সরকারের প্রবল অস্বক্তির কাটা হয়ে উঠেছে প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায়ের বই দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস। এই বইতে প্রণববাবু প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সিদ্ধান্তের বিস্তর সমালােচনা করেছেন। খােলাখুলিই জানিয়েছেন, ২০১৬ সালের ৮ নভেম্বর নােটবন্দি করার আগে নরেন্দ্র মােদি তাঁর সঙ্গে পরামর্শ করেননি। 

তিনি লিখেছেন, আমিও দেশবাসীর সঙ্গে একই সময় নােটবন্দির কথা জানতে পারি। প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণের সময়ই আমি দেশবাসীর মতাে সেই সিদ্ধান্তের কথা জানতে পারি। এই ক্ষেত্রে বিরাট সমালােচনা হয়েছিল যে এত বড় সিদ্ধান্তের আগে আইন প্রণয়নকারী সংসদ এবং বিরােধী শিবিরের সঙ্গে প্রধানমন্ত্রীর কথা বলা উচিত ছিল। 

যদিও এর পরেই প্রণববাবু জানিয়েছেন, তিনি বিশ্বাস করতেন নােটবন্ধির সারপ্রাইজ ও আকস্মিকতার প্রয়ােজন ছিল। তাই তিনি খুব একটা অবাক হননি। এই প্রসঙ্গে নােটবন্দির ব্যর্থতার দিকগুলিকেও তুলে ধরেছেন প্রণব মুখােপাধ্যায়। 

তাঁর কথায়– ভয়ভীতিহীন হয়ে একটা কথা নির্দ্বিধায় বলা যায়, সরকারের দাবি করা নােটবন্দি বিবিধ উদ্দেশ্য একেবারেই সফল হয়নি। এর মধ্যে রয়েছে বিদেশ থেকে কালাে টাকা ফিরিয়ে আনা, দেশে কালাে টাকার ব্যবসা বন্ধ করা এবং গােটা সমাজকে ক্যাশলেস করে তুলতে সহায়তা করা। 

নােটবন্দিকে কেন্দ্র করে মােদি সরকারে সমালােচনা করার পাশাপাশি ২০১৪ লােকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির প্রসঙ্গে কংগ্রেস নেতৃত্বেরও তীব্র সমালােচনা করেছেন প্রণববাবু। ইউপিএ জোট সরকারে পশ্চিমবঙ্গের তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধরে রাখতে না পারা যে বড় ব্যর্থতা তা খােলাখুলিই লিখেছেন তিনি। 

তিনি লিখেছেন আমি কেন্দ্রীয় সরকারে অর্থমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে গেলে মমতা বন্দ্যোপাধ্যায়কে জোট সরকারে ধরে রাখতাম। কংগ্রেসের কয়েকজন নেতার নৈপুন্য ও অহঙ্কার দলের ভাগ্যকে আরও আঘাত করেছে। আমি বিশ্বাস করি সঙ্কটের সময় দলের নেতৃত্বকে আলাদা পন্থা উদ্ভাবন করতে হবে।

নােটবন্দির পর নরেন্দ্র মােদি যে তার সঙ্গে কথা বলেছিলেন সে কথাও জানিয়েছেন প্রণব মুখােপাধ্যায়। তাঁকে প্রণববাবু বলেছিলেন, এই সাহসী পদক্ষেপ সত্ত্বেও দেশের অর্থনীতির গতিকে ধীর করবে নােটবন্দি।