জওয়ানদের সুরক্ষায় বুখারি, ফ্লেক্সিবেল ওয়াটার বটল, সােলার স্নাে মেল্টারের চাহিদা ক্রমবর্ধমান: ডিআরডিও 

জওয়ানদের সুরক্ষার কথা মাথায় রেখে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) হিম-তাপক, স্নাে মেল্টার, ফ্লেক্সিবেল ওয়াটার বটল তৈরি করছে। 

Written by SNS New Delhi | January 12, 2021 11:00 am

ভারতীয় সেনা (File Photo: iStock)

সেনাবান্নিীর জওয়ানদের সুরক্ষায় প্রয়ােজনীয় সামগ্রী তৈরি করছে ডিআরডিও। চিনের বিরুদ্ধে লড়াই চালানাের লক্ষ্যে পূর্ব লাদাখের হিমাঙ্কের নিচে তাপমাত্রার মধ্যে ৫০,০০০ জওয়ানকে মােতায়েন করা হয়েছে। তাদের সুরক্ষার কথা মাথায় রেখে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) হিম-তাপক, স্নাে মেল্টার, ফ্লেক্সিবেল ওয়াটার বটল তৈরি করছে। 

ডিআরডিও’র ডিফেন্স ইন্সটিটিউট ফর সাইকোলজি এন্ড অ্যালায়েড সায়েন্সের ডিরেক্টর ডক্টর রাজীব ভর্সনেল বলেন, পূর্ব লাদাখ, সিয়াচেন সহ উচ্চতম জায়গায় মােতায়েন থাকা ভারতীয় জওয়ানদের প্রয়ােজনে হিম-তাপক, স্নাে মেন্টার, ফ্লেক্সিবেল ওয়াটার বটল তৈরি করা হচ্ছে। আধুনিক প্রযুক্তিতে তৈরি হিম- তাপক যন্ত্র বুখারিতে ব্ল্যাকব্লাস্ট ও কার্বন মনাে-অক্সাইড তৈরি হবে না। ফলে ব্ল্যাকব্লাস্ট ও কার্বন মনাে-অক্সাইড গ্যাসের কারণে জওয়ানদের নিহত হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না। 

হিমাঙ্কের নিচে তাপমাত্রায় ও উচ্চতম জায়গায় যুদ্ধের সময় মােতায়েন থাকা জওয়ানদের সাইকোলজিক্যাল ও বায়াে কেমিক্যাল দিক নিয়ে ডিফেন্স ইন্সটিটিউট ফর সাইকোলজি এন্ড অ্যালায়েড সায়েন্স গবেষণা চালাচ্ছে। জওয়ানদের ফ্রস্টবাইট চিলব্লেইনস সহ ঠান্ডা জনিত শারীরিক জখম থেকে রক্ষা করতে অ্যালােকাল ক্রিম তৈরি করা হয়েছে। পাশাপাশি, হিমাঙ্কের নিচে তাপমাত্রায় জল কষ্ট দূর করতে ‘ফ্লেক্সিবেল ওয়াটার বটল’, ‘সােলার স্নাে মেল্টার’ তৈরি করা হয়েছে। 

ডিআরডিও’র তরফে জানানাে হয়েছে, ‘ভারতীয় সেনাবাহিনীর তরফে প্রস্তুতকারককে ৪২০ কোটি হিম-তাপক যন্ত্রের অর্ডার দেওয়া হয়েছে, যা সিয়াচেন, লাদাখ সহ উচ্চতম সীমান্তে মােতায়েন জওয়ান ও ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশকে দেওয়া হবে। ভারতীয় বাহিনী প্রতিবছর ৩-৩.৫ লাখ বােতল অ্যালােকাল ক্রিমের অর্ডার দেয়। নর্দান কম্যান্ড চলতি বছর ২ লাখ বােতল ক্রিম অর্ডার দিয়েছে। সিআরপিএফ’র তরফে ৪০০ টি অর্ডার ফ্লেক্সিবেল ওয়াটার বােতলের অর্ডার দিয়েছে মাইনাস ৫০-১০০ ডিগ্রি তাপমাত্রাতেও জল বরফ হবে না’।