দিল্লির হিংসাত্মক ঘটনা মানবতার লজ্জা

একসপ্তাহ ধরে চলা অচলাবস্থার মধ্যে এদিন সংসদের অধিবেশনে দিল্লির হিংসাত্মক ঘটনা নিয়ে কংগ্রেস সদস্যরা আলােচনার দাবিতে মুখর হয়ে ওঠেন।

Written by SNS New Delhi | March 12, 2020 11:56 am

কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। (Photo: IANS)

একসপ্তাহ ধরে চলা অচলাবস্থার মধ্যে এদিন সংসদের অধিবেশনে দিল্লির হিংসাত্মক ঘটনা নিয়ে কংগ্রেস সদস্যরা আলােচনার দাবিতে মুখর হয়ে ওঠেন। কংগ্রেস নেতা অধীর চৌধুরী সভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র জবাবদিহি চান, কেন রাজধানী দিল্লিতে তিনদিন ধরে হিংসাত্মক ঘটনা চলল। তখন অমিত শাহ’জি কোথায় ছিলেন যখন দিল্লি জ্বলছিল? দিল্লির ঘটনা মানবতার লজ্জা।

জবাবে বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি জানান, বিজেপির মতাে দল বলেই হিংসাত্মক ঘটনা এত শীঘ্র প্রশমিত করতে পেরেছে। মাত্র ছত্রিশ ঘণ্টায় এই ঘটনা বন্ধ করা সম্ভব হয়েছে দলের ঐকান্তিক প্রচেষ্টার ফলেই।

অন্যদিকে সংসদের নিয়মকানুন অমান্য করার দায়ে কয়েকজন সদস্যকে বাজেট অধিবেশনের জন্য বরখাস্ত করেছেন অধ্যক্ষ। সংশ্লিষ্ট সাংসদদের বিরুদ্ধে কেবল রীতিনীতি অমান্যই নয়, অধ্যক্ষের হাত থেকে কাগজ কেড়ে নিয়ে ছিড়ে দেওয়ার মতাে ঘটনা ঘটেছে। তবে এদিন সভার শুরুতে আগেই ব্রখাস্ত করা সাত কংগ্রেস সদস্যের ওপর থেকে শাক্তির নির্দেশ প্রত্যাহার করে নেন।

অন্যদিকে রাজ্যসভায় করােনাভাইরাসের থাবা ক্রমশ দীর্ঘতর হচ্ছে বলে জানিয়েছেন বিদেশ দফতরেমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জানান, ইরানে বেশকিছু ভারতীয় আটকে পড়েছেন। তিনি জানান, কেরল, তামিলনাড়ু এবং গুজরাতের একহাজার মৎস্যজীবী সহ প্রায় ছয় হাজার ভারতীয় ইরানে আটকে রয়েছেন। তবে মৎস্যজীবীরা ইরানের অপেক্ষাকৃত নিরাপদ বা করােনাভাইরাসের কবলে পড়েনি এমন এলাকায় আটকে রয়েছে। সরকার তীর্থযাত্রী ও শিক্ষার্থীদের করােনাভাইরাস আক্রান্ত এলাকা থেকে উদ্ধারের বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে।

এদিন সংসদে এক প্রশ্নের উত্তরে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলিধরন জানান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তানের বিভিন্ন জেলে প্রায় দেড় হাজার ভারতীয়কে বন্দি করে রাখা হয়েছে। এছাড়া সামরিকবাহিনীর নিখোঁজ ৮৩ কর্মী ও যুদ্ধপরাধী পাকিস্তানের জেলে রয়েছে বলে অনুমান। ভারত সরকার বিষয়টি পাকিস্তানের সরকারের নজরে এনেছে এবং বারবার সংশ্লিষ্ট বিষয়ে তাদের মতামত জানানর আবেদন জানাচ্ছে। কিন্তু পাকিস্তানের পক্ষে ভারতীয় সামরিকবাহিনীর নিখোঁজ কর্মীদের সেখানকার জেলে বন্দি থাকার কথা অস্বীকার করেছে বলে তিনি লিখিতভাবে সভায় জানান।

অন্যদিকে টিএমসি’র সদস্য সৌগত রায় বিজেপি’র মীনাক্ষী লেখি’কে শেক্সপিয়রের ম্যাকবেথ থেকে উদ্ধৃতি দিয়ে ‘শয়তানের মুখপাত্র’ আখ্যা দেন। তিনি দিল্লির দাঙ্গার সময়ে পুলিশের নিষ্ক্রিয়তার অভিযােগ ওঠা সত্ত্বেও তাদেরই হয়ে সাফাই গাইছেন। তবে বুধবার বিরােধী সদস্যদের হইচইয়ের মধ্যে উভয় সভার অধিবেশন মুলতবি করে দিতে হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লির হিংসাত্মক ঘটনা নিয়ে বিরােধীদের প্রশ্নের উত্তরে জানান উত্তর-পূর্ব দিল্লিতে সিএএ সমর্থক ও বিরােধীদের সংঘর্ষেই পঞ্চাশ জনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, কংগ্রেসের কোনও অধিকার নেই অন্যদলের দিকে আঙুল তোলার। তিনি বলেন, কংগ্রেস শাসনেই দেশের বিভিন্ন দাঙ্গায় নিহত হয়েছেন ৭৬ শতাংশ মানুষ। তাই তাদের কোনওনৈতিক অধিকারই নেই অন্য দলের দোষ দেখা।

দিল্লিতে চারদিন ধরে চলা হিংসাত্মক ঘটনার দায় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র পদত্যাগ করা উচিত বলে বিরােধীরা দাবি জানাতে থাকেন। তিনি আরও বলেন, ইন্দিরা গান্ধি হত্যার পর সারা দেশে তিন হাজার শিখ ভাইবােনকে জীবন্ত দগ্ধ করা হয়েছে।