বাংলাদেশের শিল্পীর দিল্লি প্রদর্শনী বাতিল

ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উপলক্ষে দিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকলা প্রদর্শনী হওয়ার কথা ছিল।

Written by SNS Delhi | October 23, 2021 3:28 pm

অধীর রঞ্জন চৌধুরী (File Photo: IANS)

চলতি সপ্তাহে ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উপলক্ষে দিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকলা প্রদর্শনী হওয়ার কথা ছিল। রবিবার ওই প্রদর্শনী উদ্বোধনের জন্য প্রয়োজনীয় আয়োজনও হয়ে গিয়েছিল।

তবে শেষ মুহূর্তে নরেন্দ্র মোদি সরকার কোনও কারণ না দেখিয়েই ওই প্রদর্শনীর উদ্বোধন স্থগিত করার নির্দেশ দিয়েছে। লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর চৌধুরি শুক্রবার কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, ‘বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার একক প্রদর্শনী কোনও কারণ না দেখিয়েই স্থগিত করা হয়েছে। বেঙ্গল ফাউন্ডেশন এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস-এর যৌথ উদ্যোগে প্রদর্শনীটি হওয়ার কথা ছিল।

ভারত-বাংলাদেশ মৈত্রীর পঞ্চাশ বছর পূর্তির স্মরণে চলতি মাসের গোড়াতেই ঢাকায় আয়োজিত হয়েছিল রোকেয়ার একক প্রদর্শনী। দ্বিপাক্ষিক মৈত্রীর নিদর্শনের ওই প্রদর্শনীটিই আগামী রবিবার থেকে দিল্লিতে শুরু হওয়ার কথা ছিল।

অন্যতম আয়োজক সংস্থা বেঙ্গল ফাউন্ডেশনের মহানির্দেশক লুভা নাহিদ চৌধুরি বলেছেন, ‘আমাদের বলা হয়েছে, রোকেয়ার প্রদর্শনীর জন্য নতুন তারিখ জানানো হবে। আমরা তারই প্রতীক্ষায় রয়েছি।’ এই ঘটনায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।