৪৮ ঘন্টার মধ্যেই ভারতে আসছে ‘কোভিশিল্ড’

নতুন বছর শুরুর মুখেই সুখবর। করােনা ভাইরাসের টিকা হিসেবে ছাড়পত্র পেতে চলেছে ‘কোভিশিল্ড’।

Written by SNS New Delhi | December 30, 2020 2:50 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

নতুন বছর শুরুর মুখেই সুখবর। করােনা ভাইরাসের টিকা হিসেবে ছাড়পত্র পেতে চলেছে ‘কোভিশিল্ড’। সব ঠিকমতাে চললে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে জরুরি ক্ষেত্রে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমােদন দিতে চলছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। 

জানা গিয়েছে, এসএসকেএমের স্বাস্থ্য কর্মীদেরই প্রথম দেওয়া হবে ভ্যাকসিন। অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার করােনা ভ্যাকসিন ‘কোভিশিল্ড’-এর কার্যকারিতা বাকি ভ্যাকসিন থেকে অনেকটা বেশি। করােনা ভাইরাস প্রতিরােধী ক্ষমতা প্রায় ৬৪ শতাংশ। পার্শ্বপ্রতিক্রিয়া অনেকটাই কম, এমনটাই দাবি বিশেষজ্ঞদের। এমনকী ব্রিটেন বা ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালে যেমন ফল মিলেছে ভারতেও প্রায় একইরকম কার্যকারিতা পেয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাই সমস্ত দিক খতিয়ে দেখার পর কঠিন পরীক্ষায় উত্তীর্ণ এই ভ্যাকসিন। 

বস্তুত দু’দিনের মধ্যেই এই ভ্যাকসিনের ছাড়পত্র মিলবে বলে আইসিএমআর সূত্রে খবর। জানা গিয়েছে, প্রথম দফায় অগ্রাধিকার ভিত্তিতে দেশের ৩০ কোটি নাগরিক টিকার আওতায় আসবেন। এরমধ্যে যেমন দেশের স্বাস্থ্যকর্মী অর্থাৎ চিকিৎসক, নার্স স্বাস্থ্যকর্মী অর্থাৎ প্রথম সারির করােনা যােদ্ধারা রয়েছেন, তেমনই পঞ্চাশাের্ধ্ব নাগরিক থাকবেন। 

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে দেশে প্রথম পর্যায়ের টিকাকরণ কর্মসূচি শুরু হবে। শেষ হবে জুন মাসের শেষ সপ্তাহে। করােনা বধে প্রথম সারিতেই রয়েছে রাজ্যের এসএসকেএম হাসপাতাল। সেই কারণে স্বাস্থ্য দপ্তরের নির্দেশে এসএসকেএম হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের প্রথম ভ্যাকসিন দেওয়া হবে বলেই খবর। জানা গিয়েছে, টিকা দেওয়ার কাজ চুড়ান্ত করতে হাসপাতালে গঠিত হয়েছে চার সদস্যের বিশেষ কমিটি।

উল্লেখ্য, ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত তৎপরতার মাঝেই কেন্দ্রীয় সংস্থা কোল ইন্ডিয়া এবং রুরাল ইলেকট্রিক করপােরেশন রাজ্য স্বাস্থ্য দপ্তরকে অন্তত ৭৩ টি আইসলাইন রেফ্রিজারেটর দিয়েছে। করােনার ভ্যাকসিন সংরক্ষণে এগুলি কাজে লাগবে। আবার কোল ইন্ডিয়া এককভাবে একটি রেফ্রিজারেটর ভ্যান দিচ্ছে।