নিরাপদ নয় কোভিশিল্ড

সিরাম ইনস্টিটুটের করােনা টিকা নিয়ে প্রথম থেকেই শুরু হয়েছে বিতর্ক। অনেকেই অভিযােগ করেছেন টিকা নিয়ে ভালাে করে পরীক্ষানিরীক্ষা করা হয়নি।

Written by SNS Chennai | February 22, 2021 9:49 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

সিরাম ইনস্টিটুটের করােনা টিকা নিয়ে প্রথম থেকেই শুরু হয়েছে বিতর্ক। অনেকেই অভিযােগ করেছেন টিকা নিয়ে ভালাে করে পরীক্ষানিরীক্ষা করা হয়নি। উপযুক্ত ট্রায়াল না হওয়ার দাবিতে অনেকেই এই টিকা নিতে রাজি হচ্ছেন না। যদিও কেন্দ্রের দাবি, এই টিকা সম্পূর্ণ নিরাপদ। তবে শুক্রবার মাদ্রাজ হাইকোর্টের কড়া নজরে চলে এল করােনা টিকা ‘কোভিশিল্ড’। 

চেন্নাইয়ের এক স্বেচ্ছাসেবকের করা মামলার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে কড়া নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। ওই ব্যক্তির পিটিশনের ভিত্তিতে কেন্দ্রকে মাদ্রাজ হাইকোর্ট নির্দেশ দিয়েছে কোভিশিল্ডকে ‘নিরাপদ নয়’ টিকা হিসাবে ঘােষণা করা হােক। 

গত ১ অক্টোবর কোভিশিল্ডের ট্রায়াল রানে স্বেচ্ছাসেবকের কাজ করেছিলেন চেন্নাইয়ের ৪১ বছরের ওই ব্যক্তি। তিনিই জানিয়েছেন, ভ্যাকসিন নেওয়ার পর তার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তাই কোভিশিল্ড ‘নিরাপদ’ টিকা নয়। 

বিশ্বের অন্যতম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সিরাম ও অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকা যৌথভাবে ভারতে করােনা টিকা কোভিশিল্ড প্রস্তুত করছে। এই প্রতিষেধককেই ভারতে জরুরি ভিত্তিতে প্রয়ােগের ছাড়পত্র দিয়েছে ডিজিসিআই। দেশের সমস্ত প্রথম সারির করােনা যােদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের আপাতত এই প্রতিষেধক দেওয়া হয়েছে। 

১৬ জানুয়ারি থেকে গােটা দেশে এই প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয়েছে। এখনও পর্যন্ত প্রায় এক কোটি ব্যক্তিকে করােনার টিকা দেওয়া হয়েছে। আর তার মাঝেই মাদ্রাজ হাইকোর্টের মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছে। চেন্নাইয়ের ওই স্বেচ্ছাসেবী তাঁর পিটিশনে দাবি করেছিলেন যে তাঁকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে।