১ লা এপ্রিল থেকে ৪৫ ও উর্ধ্ববয়সিদের কোভিড টিকা দেওয়া শুরু হবে: কেন্দ্র

আগামি ১ লা এপ্রিল থেকে দেশে ৪৫ বছর ও তার বেশি বয়সীদের কোভিড টিকা দেওয়া শুরু হবে বলে কেন্দ্রের তরফে জানানাে হয়েছে।

Written by SNS New Delhi | March 24, 2021 2:11 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

আগামি ১ লা এপ্রিল থেকে দেশে ৪৫ বছর ও তার বেশি বয়সীদের কোভিড টিকা দেওয়া শুরু হবে বলে কেন্দ্রের তরফে জানানাে হয়েছে। কয়েক সপ্তাহে করােনা সংক্রমণ লক্ষণীয় মাত্রায় বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘আমি দেশের প্রতিটি নাগরিকের কাছে আবেদন করছি, যারা ৪৫ বছর ও তার বেশি বয়সী রয়েছেন, প্রত্যেকে টিকা গ্রহণের জন্য নাম নথিভুক্ত করুন’। 

তিনি বলেন, ‘করােনা ভাইরাস টাস্ক ফোর্স ও বিশেষজ্ঞদের পরামর্শে মন্ত্রিসভায় সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি, তিনি বলেন টিকা পর্যাপ্ত পরিমাণে রয়েছে। আরও টিকা তৈরি হচ্ছে। ৪.৮৫ কোটি মানুষ ইতিমধ্যে একটি করে টিকা ডােজ নিয়ে ফেলেছে। পাশাপাশি, ৮০ লক্ষ মানুষ টিকার দ্বিতীয় ডােজ নিয়েছেন।’

মার্চ থেকে দ্বিতীয় দফায় কোভিড টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। দেশের স্বাঠোর্ধ ও ৪৫ বছরের ওপরে কোমব্রিডিটি রােগীদের টিকা দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রকে তরফে দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলােকে জানিয়ে দিয়েছে, অ্যাডভান্সড সেলফ রেজিস্ট্রেশন, অন-সাইট রেজিস্ট্রেশন, ফেসিলিয়েটেড কোহাের্ট রেজিস্ট্রেশনের মাধ্যমে দেশের প্রবীণ নাগরিা তাদের নাম নথিভুক্ত করতে পারবেন। 

উল্লেখ্য, যে সব প্রবীণ নাগরিক অ্যাডভান্সড সেলফ রেজিস্ট্রেশনের মাধ্যমে নাম নথিভুক্ত তে পারবেন না, তারা নিজেদের পছন্দমতাে কেন্দ্রে গিয়ে নিজের নাম অন-সাইট রেজিস্ট্রেশন করতে পারবেন। কেন্দ্রের তরফে জানানাে হয়েছে, ‘অন-সাইট রেজিস্ট্রেশন চালু করা হয়েছে। নির্দিষ্ট টিকাকরণ সেন্টারে গিয়ে নাম নথিভুক্ত করে, টিকা নিতে পারেন। 

উল্লেখ্য, অ্যাডভান্সড সেলফ রেজিস্ট্রেশনের ক্ষেত্রে CoWIN 2.0 পাের্টাল ডাউনলােড করে নিয়ে আগে থেকে নিজের নাম সেলফ-রেজিস্টার করাতে হবে। এছাড়াও অন্য আইটি অ্যাপ্লিকেশনগুলাে, যেমন আরােগ্য সেতু অ্যাপ্লিকেশনে সরকারি ও বেসকারি হাসপাতালগুলােতে কোভিড-১৯ টিকাকরণ কেন্দ্র করা হয়েছে তার পুরাে তালিকা দেওয়া থাকবে। শুধু তাই নয়, কোনও তারিখে কখন টিকাকরণের সময়সূচী দেওয়া থাকবে। ফলে মানুষজন তার পছন্দমতাে টিকাকরণ কেন্দ্র বেছে নিয়ে বুকিং করতে পারবেন।