হাসপাতালে ভর্তির ক্ষেত্রে কোভিড পজিটিভ রিপাের্ট বাধ্যতামূলক নয়: কেন্দ্র 

করােনার দ্বিতীয় ঢেউ নিয়ে সংক্রামিতরা যেমন আতঙ্কের মধ্যে রয়েছেন, সাধারণ মানুষও ঠিক একই আতঙ্কের মধ্যে রয়েছেন।

Written by SNS New Delhi | May 9, 2021 7:47 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

করােনার দ্বিতীয় ঢেউ নিয়ে সংক্রামিতরা যেমন আতঙ্কের মধ্যে রয়েছেন, সাধারণ মানুষও ঠিক একই আতঙ্কের মধ্যে রয়েছেন। তাদের খানিকটা স্বস্তি দিয়ে কেন্দ্রের তরফে জানানাে হয়েছে, ‘কোভিড রােগীদের হাসপাতালে ভর্তি সম্পর্কিত জাতীয় নীতি পুনর্বিবেচনা করে দেখা হয়েছে আরও বেশি রােগী-কেন্দ্রিক নীতি গ্রহণ করা হয়েছে। নতুন নীতিতে আরও বেশি তাৎক্ষণিক, কার্যকর ও ব্যাপক অর্থে রােগী চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। 

করােনা সংক্রমণের গােড়া থেকে দেশে ২.১৮ কোটি মানুষ সংক্রামিত হয়েছেন। রােগী-কেন্দ্রিক জাতীয় নীতিতে উল্লেখ্য নতুন বিষয়গুলাে হল কোভিড হেলথ সেন্টারে রােগী ভর্তির জন্য পজিটিভ রিপাের্ট থাকা বাধ্যতামূলক নয়। এক্ষেত্রে সাসপেক্ট কেস হিসেবে রােগীকে সিসিসি, ডিসিএইচসি, ডিএইচসি সাসপেক্ট ওয়ার্ডে ভর্তি করতে হবে। কোনও রােগীকে স্বাস্থ্যপরিষেবা কেন্দ্র থেকে ফেরত পাঠানাে যাবে না। 

অর্থাৎ রােগীর প্রয়ােজনে সে যদি ভিন শহরেরও হন, সেক্ষেত্রেও অক্সিজেন, আবশ্যিক ওষুধ দিয়ে প্রয়ােজনীয় পরিষেবা দিতে হবে। বৈধ পরিচয়পত্র দেখাতে পারছেন না বলে কোনও রােগীকে ফেরত পাঠানাে যাবে না। রােগী কোন শহরের তা কখনােই বিবেচ্য হতে পারে না। প্রয়ােজনীয়তার নিরিখে হাসপাতালে ভর্তি করতে হবে। এটা মাথায় রাখতে হবে, কোনও রােগী যেন প্রয়ােজন ছাড়া হাসপাতালে ভর্তি না থাকে। হাসপাতাল থেকে ছাড়ার ক্ষেত্রেও পুনর্বিবেচিক নীতির ভিত্তিতে যেন ছাড়া হয়।