করোনা মৃত্যুতে বিশ্বের প্রথম নয়ে ভারত, এশিয়ার শীর্ষে

করোনাভাইরাসে মৃত্যুতেও ভারত অতি দ্রুত বিশ্বে প্রথম নয় দেশের মধ্যে চলে এল। সেই সঙ্গে এশিয়ারও শীর্ষে।

Written by SNS New Delhi | June 15, 2020 7:50 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করোনা ভাইরাসে মৃত্যুতেও ভারত অতি দ্রুত বিশ্বে প্রথম নয় দেশের মধ্যে চলে এল। সেই সঙ্গে এশিয়ারও শীর্ষে। শনিবার (১৩ জুন) ৯ হাজারের গণ্ডি পেরোনোর সঙ্গেই মৃত্যুতে প্রথম নয় দেশের মধ্যে ঢুকে পড়ল ১৩৭ কোটির দেশ ভারত। আমেরিকা, ব্রাজিল, ব্রিটেন, ইতালি, ফ্রান্স, স্পেন, মেক্সিকো ও বেলজিয়ামের পরেই ভারত। কোভিড ১৯ সংক্রমণের নিরিখে ভারতের অবস্থান চারে। আমেরিকা, ব্রাজিল, রাশিয়ার পরেই।

এই পরিস্থিতি নতুন করে ভাবনাচিন্তা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাকে বাগে আনতে তিনি এখন নয়া কৌশল খুঁজছেন। সরকারি হিসেব অনুযায়ী, শনিবার গোটা দেশে একলাফে ১২ হাজারের বেশি পজিটিভ বেড়েছে। অতীতে যা হয়নি। এই ১২ হাজার নয়া সংক্রমণের সঙ্গেই দেশে মোট সংক্রামিত বেড়ে দাঁড়িয়েছে ৩১ লক্ষ।

ভারতের যে শহরগুলিতে করোনাভাইরাস জোরদার থাবা মেরেছে তার মধ্যে মুম্বই, দিল্লি, অহমেদাবাদ, চেন্নই, সুরাত, পুনে, ইন্দেীরের সঙ্গেই রয়েছে কলকাতা। নয়া কৌশল চূড়ান্ত করার আগে, পর্যালোচনা বৈঠকে বরিষ্ঠ মন্ত্রী-আধিকারিকদের কাছ থেকে বিশদ তথ্য সংগ্রহ করেন। রোজ ক’টা করে পজিটিভ কেস বাড়ছে, হাসপাতালগুলির বেড সংখ্যা, কোভিড টেস্টিংয়ের হার ইত্যাদি বিষয়ে জানতে চান।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সকালের তথ্য অনুযায়ী ভারতে করোনাভাইরাসে আক্রান্ত বেড়ে হয়েছে ৩ লক্ষ ৮ হাজার ৯৯৩। শুক্রবার সকাল ৮ টা থেকে শব্বিার সকালের মধ্যে ১১,৪৫৮ পজিটিভ কেস পাওয়া গিয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে ৩৮৬ জনের। সবমিলিয়ে কাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ৮,৮৮৪।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, শনিবার রাত সাড়ে নটা পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯,১৩৭। আক্রান্ত ৩,১১ লক্ষ। একদিনে মোট পজিটিভ ধরা পড়েছে ১২,৫৭৬। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৯৪। আক্রান্তদের মধ্যে ১.৬ লক্ষ মানুষ ইতিমধ্যে সুস্থ। সক্রিয় আক্রান্তের সংখ্যা ১.৫ লক্ষ। লাইভ ট্র্যাকার ওয়াল্ডোমিটার জানাচ্ছে, ভারতে এখন করোনা আক্রান্ত ৩ লক্ষ ২১ হাজার ৬২৬। ২৪ ঘণ্টায় পজিটিভ ১২ হাজার ২৩। মোট মৃত্যু বেড়ে হয়েছে ৯ হাজার ২০৫। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩১৫ জন।

আশার কথা, সক্রিয় আক্রান্তের থেকে করোনাজয়ীর সংখ্যা এখনও বেশি রয়েছে। শনিবার গভীর রাত পর্যন্ত অ্যাক্টিভ আক্রান্ত ১ লক্ষ ৫০ হাজার ৯৫। সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৬২ হাজার ৩২৬ জন। করোনা মৃত্যুতে ইরানকে পিছনে ফেলে এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষে উঠে এসেছে ভারত। ইরানে মোট মৃত্যু ৮,৭৩০ জনের। ৪,৭৯২ মৃত্যু নিয়ে তিনে তুরস্ক। তার পরেই রয়েছে চিন। ৪,৬৩৪ জনের মৃত্যু হয়েছে। পাঁচে আছে পাকিস্তান। এ পর্যন্ত সেখানে ২,৫৫১ জন করোনায় মারা গিয়েছেন।