তপশিলিদের সংরক্ষণ নিয়ে সংসদে সোচ্চার কংগ্রেস

সংসদে সােমবার তপশিলি সংরক্ষণ বিল নিয়ে সরকারি উদাসীনতার অভিযােগ করে কংগ্রেস ওয়াক আউট করে।

Written by SNS New Delhi | February 11, 2020 4:01 pm

রাহুল গান্ধি (File Photo: Bidesh Manna/IANS)

সংসদে সােমবার তপশিলি সংরক্ষণ বিল নিয়ে সরকারি উদাসীনতার অভিযােগ করে কংগ্রেস ওয়াক আউট করে। তপশিলি জাতি উপজাতিদের সংরক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের রায় নিয়ে এদিন সভা উত্তপ্ত হয়ে ওঠে। দফায় দফায় ব্যহত হয় সভার কাজকর্ম।

উল্লেখ্য শুক্রবারই সুপ্রিম কোর্ট সরকারি চাকরি ও পদোন্নতির ক্ষেত্রে তপশিলি জাতি উপজাতিদের সংরক্ষণ কোনও মৌলিক অধিকার নয়। রাজ্যগুলি সংরক্ষণের বিষয়ে আইনগতভাবে বাধ্য নয়। তবে সরকারের পক্ষে বিষয়টি নিয়ে আলােচনা চলছে বলে আশ্বস্ত করার চেষ্টা হলেও বিরােধীরা সন্তুষ্ট হতে পারেনি।

সংশ্লিষ্ট বিষয়ে সরকারি হস্তক্ষেপ দাবি করে কংগ্রেসের পক্ষে আলােচনার দাবি জানানাে হয়। রাহুল গান্ধি সংসদে অভিযােগ করেন, সংরক্ষণ তুলে দেওয়ার বিষয়টি বিজেপি ও আরএসএস এর মজ্জাগত। কিন্তু তারা যতই চেষ্ট করুক কংগ্রেস কখনই সেটা হতে দিতে পারে না।

লােক জনশক্তি পার্টির সভাপতি চিরাগ পাশােয়ান এবিষয়ে সরকারের হস্তক্ষেপ দাবি করেন। তবে সরকারের পক্ষে সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যােশি জানিয়ে দেন, দেশের সর্বোচ্চ আদালত এবিষয়ে রায় দিয়েছে, এখানে সরকারের কিছু করার নেই। সরকারের পক্ষে এবিষয়ে বিবৃতি প্রকাশের তিনি আশ্বাস দেন।

অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, কংগ্রেস এটা নিয়ে রাজনীতি করছে। সরকারি বিবৃতি দেওয়া পর্যন্ত অপেক্ষা করতেও তাদের তর সইছে না। কিন্তু বিরােধীরা এই আশ্বাসবাণীতে সন্তুষ্ট না হয়ে হইহট্টগােল চালাতে থাকলে দুপুর দুটো পর্যন্ত সভা মুলতুবি করে দেন অধ্যক্ষ ওম বিড়লা। পরে অধিবেশন শুরু হলে আবারও হইচই শুরু হয়।

এর মধ্যে সামাজিক ন্যায়বিচারমন্ত্রী থাবরচন্দ গহলট সরকারি বিবৃতি পড়ে শােনান। সেখানে জানানাে হয় সংশ্লিষ্ট মামলায় কেন্দ্রীয় সরকার কোনওভাবেই যুক্ত নয়। এই বিবৃতির পর কংগ্রেসের পক্ষে ওয়াক আউট করা হয়।