উদ্বিগ্ন শীর্ষ আদালত দিল্লি ও শহর লাগোয়া এলাকার বায়ু দূষণ নিয়ে

রাজধানী ও শহর লাগোয়া এলাকাগুলোয় প্রতিবছর শীতের মরশুমে অতিরিক্ত বায়ু দূষণের কারণে পরিস্থিতি ভয়ানক হয়ে ওঠে। শহরের বাতাস বিষাক্ত গ্যাসে ভরে ওঠে।

Written by SNS Delhi | November 19, 2021 3:51 pm

বায়ু দূষণ (File Photo: IANS)

রাজধানী ও শহর লাগোয়া এলাকাগুলোয় প্রতিবছর শীতের মরশুমে অতিরিক্ত বায়ু দূষণের কারণে পরিস্থিতি ভয়ানক হয়ে ওঠে। শহরের বাতাস বিষাক্ত গ্যাসে ভরে ওঠে। রাজধানী ও শহর লাগোয়া অঞ্চলগুলোর বায়ু দূষণ কমানোর লক্ষ্যে কেন্দ্র ও নিকটবর্তী রাজ্যগুলো ঠিক কী ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে তা নিয়ে শীর্ষ আদালত জানতে চেয়েছে।

কেন্দ্রের তরফে গৃহীত পদক্ষেপ নিয়ে শীর্ষ আদালতে একটি হলফনামা জমা দেওয়া হয়েছে। এছাড়াও শহরের রাস্তায় গাড়ির সংখ্যা হ্রাস করার পরামর্শও দেওয়া হয়েছে। শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে লিখিত জানানো হয়েছে, কেন্দ্র সরকারি কর্মীদের ঘরে বসে কাজ করতে বলার জায়গায় কেন্দ্র সরকারের তরফে উচ্চপদস্থ কেন্দ্র সরকারি অফিসার ও কর্মীদেরকে উপদেশ দেওয়া হয়েছে।

একটা গাড়িতে একজনের বদলে তিন-চারজনকে তুলে নিয়ে অফিস পৌঁছতে। ফলে সরকারি গাড়ি লক্ষণীভাবে রাস্তায় কম বেরোবে’। রাজধানী ও সংলগ্ন এলাকায় শীতের মরশুমে বায়ু দূষণের মাত্রা হ্রাস করার লক্ষ্যে কেন্দ্র সরকারের তরফে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে।