সমবায় ব্যাঙ্কগুলিকে নিয়ে আসা হল আরবিআই’এর তত্ত্বাবধানে

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক গুরুত্বপূর্ণ বৈঠকে দেশের প্রায় ১৫০০ কো-অপারেটিভ ব্যাঙ্ককে আরবিআই-এর অধীনে নিয়ে আসার সিদ্ধান্ত গৃহীত হল।

Written by SNS New Delhi | June 25, 2020 10:05 am

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। (File Photo: IANS)

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক গুরুত্বপূর্ণ বৈঠকে দেশের প্রায় ১৫০০ কো-অপারেটিভ ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই-এর অধীনে নিয়ে আসার সিদ্ধান্ত গৃহীত হল। গত ৩ জুনের পর এই প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন সম্প্রতি পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র ব্যাঙ্কে (পিএমসি) আর্থিক দুর্নীতি ফাঁস হওয়ায় কেন্দ্রীয় সরকার উক্ত সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছে, এবার থেকে এইসব কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিতে সরকারি ব্যাঙ্কগুলির মতো আরবিআই তাদের নিয়মনীতি লাগু করবে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার এদিনের বৈঠকে আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেমন প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় গৃহীত ঋণের উপর ‘শিশু’ ক্যাটেগরিতে ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত জমা সুদের উপর ২ শতাংশ হারে ভর্তুকি দেওয়া হবে। পাশাপাশি, ওবিসি কমিশনের মেয়াদ ৬ মাসের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে। এখন এই কমিশনের মেয়াদ শেষ হবে ২০২১ সালের ৩১ জানুয়ারি।

বৈঠকে ইসরো’র পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার গঠন করার সিদ্ধান্ত হয়েছে, যেটি ইসরো’র বর্ধিত সংস্থা হিসেবে কাজ করবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রী প্রকাশ জাভড়েকর আরও জানিয়েছে, মন্ত্রিসভা ১৫ হাজার কোটি টাকার একটি তহবিল আলাদা করে রাখার সিদ্ধান্ত নিয়েছে, যা ডেয়ারি, পেস্ট্রি এবং মাংস প্রক্রিয়াকরণ শিল্পের পরিকাঠামো নির্মাণে ব্যয় করা হবে।

যদিও মন্ত্রি জানিয়েছেন, এই অর্থ প্রধানমন্ত্রীর ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের অংশবিশেষ, যেদি করোনা সংক্রমণের আবহে ঘোষণা করা হয়েছিল। এছাড়া উত্তর প্রদেশের কুশিনগর বিমানবন্দরকে আন্তর্জাতিক বন্দরে উন্নীত করা হয়েছে, কারণ জায়গাটি বৌদ্ধধর্মের গুরুত্বপূর্ণ স্থান হওয়ার সুবাদে যাতে সেখানে পর্যটনকে আরও গুরুত্ব দেওয়া যায়।