চিন সাম্রাজ্যবাদী নয়, প্রধানমন্ত্রীর মন্তব্যের বিরোধিতায় বেজিং

শুক্রবার লাদাখে দাঁড়িয়ে চিনের উদ্দেশ্যে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছিলেন, সাম্রাজ্য বিস্তারের জামানা শেষ হয়ে গিয়েছে। এখন উন্নয়নের জামানা।

Written by SNS Bejing | July 5, 2020 2:02 pm

লাদাখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: IANS)

শুক্রবার লাদাখে দাঁড়িয়ে চিনের উদ্দেশ্যে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তিনি বলেছিলেন, সাম্রাজ্য বিস্তারের জামানা শেষ হয়ে গিয়েছে। এখন উন্নয়নের জামানা। ইতিহাস সাক্ষী রয়েছে, সাম্রাজ্যবাদী শক্ত পরাস্ত হয়েছে। কিংবা পিছু হঠতে বাধ্য হয়েছে।

মোদি’র সেই হুঁশিয়ারি শুনে পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে চিন। ভারতে চিনা দূতাবাসের মুখপাত্র জি রং বলেন, চিনকে সাম্রাজ্যবাদী বলে মন্তব্য করার কোনও মানে নেই। মজার ব্যাপার হল প্রধানমন্ত্রী বেজিংয়ের উদ্দেশ্যে বার্তা দিলেও চিনের নাম কিন্তু মুখে আনেননি। কিন্তু ঠাকুর ঘরে কে’র মতোই প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতে চিনের মুখপাত্র। 

তিনি এও বলেন, প্রতিবেসীদের সঙ্গে বিবাদ বিতর্কে অতিরঞ্জিত করে বা কারসাজি করে দেখানো ঠিক না। তাঁর কথায় বচ্ছুটি প্রতিবেশী দেশের মধ্যে ৰটরসঙ্গে চিন আলোচনার মাধ্যমে সীমান্ত চূড়ান্ত করেছে। তা শান্তিপূর্ণভাবেই করছে। তার মাধ্যমে স্থল সীমানাকে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার ক্ষেত্রে পরিণত করেছে।

যদিও ভারতীয় কুটনীতিকদের কথায় প্রতিবেশী দেশের সঙ্গে চিনের ব্যবহার কেমন তা তারাই জানে। অন্যের ভূখণ্ড রক্ষা করতেও কমিউনিস্ট চিনের জুড়ি নেই লাদাখ সীমান্তে ভারত-চিন উত্তেজনার পারদ উঁচু তারেই বাধা ছিল। শুক্রবার কৌশলগতভাবে তা আরও চড়িয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল সকালে আগাম ঘোষণা না করেই লাদাখ চলে যান প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। লেহ’র নিমোতে সেনা জওয়ান ও অফিসারদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, দুর্বল কখনও শান্তি কায়েম করতে পারে না। তা পারে একমাত্র সাহসীরাই।

চিনা আগ্রাসনের মখে দাঁড়িয়ে সেনাবাহিনীর মধ্যে আরও জেদ ও উদ্দীপনা জাগিয়ে তুলতে চান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ভারতের এই পবিত্র মাটির আপনারা বীর সন্তান। আপনাদের অসীম সাহস ও ভিতরের আগুন দেখেছে শত্রুপক্ষ। ভারতের প্রতিটি মানুষ তা তিনি যে দেশেই থাকুন না কেন, বিশ্বাস করেন দেশকে নিরাপদ ও মজবুত রাখতে আপনারা ভীষণভাবে সক্ষম। গোটা দেশ আপনাদের পাশে রয়েছে।

মোদির কথায়, আপনারা যে উচ্চতায় মোতায়েন রয়েছেন, আপনাদের সাহস তার থেকেও উঁচু। আপনাদের বাহুর বল এই পর্বতমালার থেকেও বেশি। আর আপনাদের আত্মবিশ্বাস, প্রত্যয় ও আস্থা এই শিখরের থেকেও অটল।