কৃষি আইন প্রত্যাহার করবে না কেন্দ্র: তোমর

কেন্দ্রীয় সরকার কৃষি আইন প্রত্যাহার করবে না বলে রবিবারই স্পষ্ট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

Written by SNS New Delhi | January 18, 2021 3:30 pm

কেন্দ্রীয় সরকার কৃষি আইন প্রত্যাহার করবে না বলে রবিবারই স্পষ্ট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

 তিনি এদিন সাংবাদিকদের জানান আগামী ১৯ জানুয়ারি সরকার প্রতিবাদী কৃষকদের সঙ্গে আলােচনাতে বসবে। সেখানে কৃষি আইনের প্রতিটি ধারা ধরে আলােচনা করা হবে। কৃষকদের থেকে জানতে চাওয়া হবে কৃষি আইন প্রত্যাহার বাদ দিয়ে কী কী পরিবর্তন তারা এই আইনে চান। তবে আইন কোনও ভাবেই প্রত্যাহার করা হবে না। 

নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে প্রতিবাদী কৃষক সংগঠনগুলিকে মান্ডি, ট্রেডার্স রেজিস্ট্রেশন ও অন্য বেশ কয়েকটি বিষয় নিয়ে সরকার আলােচনায় বসতে রাজি হয়েছে। বিদ্যুৎ পরিষেবার বিয়েও সরকার কথা বলতে চান। কিন্তু প্রতিবাদী কৃষকেরা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছেন। প্রতিবাদী কৃষক ও সরকারের মধ্যে কেন নয় দফা বৈঠক ব্যর্থ হল সেই কথা বলতে গিয়েই তোমর এই কথা বলেছেন। 

তিনি আরও দাবি করেছেন বেশির ভাগ কৃষি বিশেষজ্ঞ থেকে শুরু করে কৃষকরা এই কৃষি আইনের বিরােধিতা করছে না। কিন্তু এখন সুপ্রিম কোর্টের আদেশের পর এই নয়া কৃষি আইন কার্যকর করা যাবে না। এই পরিস্থিতি যথেষ্ট হতাশাজনক। 

দেশের শীর্ষ আদালতে এই নয়া কৃষি আইন এবং কৃষকদের প্রতিবাদ নিয়ে মামলা হলে কেন্দ্রের প্রতি উষা প্রকাশ করে আপাতত আইন স্থগিত রাখতে নির্দেশ দেয় আদালত। তৈরি করে দেয় একটি চার সদস্যের কমিটি। কিন্তু সেই কমিটি নিয়েও আপত্তি রয়েছে কৃষকদের। অভিযােগ কমিটিতে যাঁরা রয়েছেন তারা প্রত্যেকেই কৃষি আইনের সমর্থক। এই দাবি করে কমিটর গ্রহণযােগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে কৃষকেরা।