সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বােবদের থেকে উত্তরসূরীর অনুমােদন চাইল কেন্দ্র

উল্লেখ্য, দেশের প্রধান বিচারপতি পদের যথাযােগ্য দায়িত্ব পালন করতে এমন কোনও সিনিয়র মােস্ট বিচারপতিকে নিয়ােগ করা হয়।

Written by SNS New Delhi | March 22, 2021 11:17 am

প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বােবদে। (File Photo: IANS)

দেশের শীর্ষ বিচার বিভাগের সদস্য নিয়ােগের শাসন কার্যবিধির স্মাৰ্ক অনুসারে দেশের প্রধান বিচারপতি নিয়ােগের প্রশ্নে শীর্ষ আদালতের সিনিয়র মােস্ট বিচারপতিকে নিয়ােগ করা হয়ে থাকে।

উল্লেখ্য, দেশের প্রধান বিচারপতি পদের যথাযােগ্য দায়িত্ব পালন করতে এমন কোনও সিনিয়র মােস্ট বিচারপতিকে নিয়ােগ করা হয়। দেশের প্রধান বিচারপতি এস এ বােবদে ২৩ এপ্রিল অবসর গ্রহণ করছেন।

দেশের প্রধান বিচারপতির অবসরের দেড়মাস আগে থেকেই কেন্দ্র নতুন প্রধান বিচারপতি নিয়ােগের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। প্রধান বিচারপতি নিয়ােগ প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ হিসেবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ বােবদেকে তাঁর উত্তরসূরী কে হতে পারেন তার অনুমােদন করতে বলা হয়েছে।

কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বােবদেকে চিঠি পাঠিয়ে অনুমােদন চেয়েছেন। ধরে নেওয়া হচ্ছে, তিনি সঠিক সময়ে বিদায়ী প্রধান বিচারপতির থেকে পরবর্তী প্রধান বিচারপতির জন্য অনুমােদন চেয়েছেন।

পাশাপাশি, তিনি প্রধানমন্ত্রীকেও চিঠি পাঠিয়ে অনুমােদন চেয়েছেন। কেননা, প্রধানমন্ত্রী দেশের প্রধান বিচারপতি নিয়ােগের ক্ষেত্রে রাষ্ট্রপতিকে উপদেশ দেন। সিনিয়র মােস্ট বিচারপতি শারীরিক দিক থেকে পদের দায়িত্বভার নিতে পারলে কিনা তা নিয়ে কোনও ধন্দ তৈরি হলে অন্যান্য বিচারপতিদের সঙ্গে আলােচনা করে পরবর্তী বিচারপতি নিয়ােগ করা হয়। সুপ্রিম কোর্টে সিনিয়র মােস্ট বিচারপতি এন ভি রামানা।