সরকারি প্রকল্পে বেসরকারি ব্যাঙ্ক শামিল করার ছাড়পত্র কেন্দ্রের 

সরকারি প্রকল্পে এবং ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আর্থিক সহযােগী হিসেবে কেন্দ্র চায় এবার বেসরকারি ব্যাঙ্কগুলিকে শামিল করতে।

Written by SNS New Delhi | February 25, 2021 4:10 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (File Photo: Twitter/@BJP4India)

সরকারি প্রকল্পে এবং ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আর্থিক সহযােগী হিসেবে কেন্দ্র চায় এবার বেসরকারি ব্যাঙ্কগুলিকে শামিল করতে। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এ সংক্রান্ত সরকারি ছাড়পত্র দেওয়ার কথা ঘােষণা করেছেন। 

এদিন নির্মলা সীতারমন টুইটারে লেখেন, ‘সরকারি ক্ষেত্রে অনুদানের বিষয়ে বেসরকারি ব্যাঙ্কগুলির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। এবার থেকে সব ব্যাঙ্ক এর আওতায় আসবে। দেশের অর্থনীতি এবং সামাজিক ক্ষেত্রে উন্নয়ন এবং গ্রাহক পরিষেবায় বেসরকারি ব্যাঙ্কগুলি এবার থেকে হতে পারবে সমান অংশীদার। 

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, কর ও অন্যান্য রাজস্ব সংক্রান্ত বিষয়, সেই সঙ্গে পেনশন প্রকল্প এবং নানা সরকারি ব্যবসায়িক কর্মসূচিতে অংশ নিতে পারবে বেসরকারি ব্যাঙ্কগুলি।

বাজার বিশেষজ্ঞদের একাংশের মতে এর ফলে গ্রাহক পরিষেবার মানােন্নয়নও ঘটবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘােষণার পরেই বাজার সুচক সেনসেক্স এবং নিফটি ঊর্ধ্বগামী হয়। প্রথম সারি সবগুলি বেসরকারি ব্যাঙ্কগুলির শেয়ারের বাজারদর ক্রমশ চড়তে থাকে।