আরােগ্য সেতু অ্যাপ নিয়ে প্রশ্নের মুখে কেন্দ্র

করােনা সংক্রমণের সময় ট্রেন ও বিমান যাত্রীদের জন্য আনা ‘আরােগ্য সেতু’ অ্যাপ নিয়ে কেন্দ্র সেন্ট্রাল ফর ইনফরমেশন কমিশনের (সিআইসি) প্রশ্নের মুখে।

Written by SNS Delhi | October 29, 2020 12:49 am

আরােগ্য সেতু অ্যাপ (ছবি: Aarogya Setu)

করােনা সংক্রমণের সময় ট্রেন ও বিমান যাত্রীদের জন্য আনা ‘আরােগ্য সেতু’ অ্যাপ নিয়ে কেন্দ্র সেন্ট্রাল ফর ইনফরমেশন কমিশনের (সিআইসি) প্রশ্নের মুখে। এমনকি এ বিষয়ে সন্দেহ থাকায় এবার কেন্দ্রীয় সরকারকে নােটিশ পাঠাল সিআইসি।

আরােগ্য সেতুর অ্যাপে উল্লেখ রয়েছে, ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি) ও কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই অ্যাপটি তৈরি করেছে। এদিকে আরটিআইয়ের জবাবে এনইসি আবার বলেছে, এই অ্যাপ প্রস্তুতকারক সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই। অন্য দিকে, তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই আর টিআই ন্যাশনাল ই গর্ভন্যান্স বিভাগে তা পাঠায়। সেই বিভাগও তথ্য থাকার দায় এড়িয়েছে।

অ্যাপ প্রস্তুতকারকদের পরিচয়হীনতা নিয়ে কেন্দ্রের উত্তরে অনেক প্রশ্ন তৈরি করছে সিআইসির কাছে। কেন ধোঁয়াশায় রেখে আরটিআইয়ের উত্তর দেওয়া হয়েছে। পাশাপাশি ন্যাশনাল ই গর্ভন্যান্স বিভাগকেও এ বিষয়ে শােকজ নােটিশ দেওয়া হয়েছে।

কৱােনা সংক্রান্ত বিষয়ে নানা তথ্য দেয়া আরােগ্য সেতু অ্যাপ। ধারে কাছে কোথাও কোনও করােনা রােগী রয়েছে কিনা তাও এই অ্যাপ দ্বারা জানা যাবে। অ্যাপ চালুর সময় এমনটাই দাবি ছিল কেন্দ্রের। এমনকী সেই সময় ট্রেন ও বিমান যাত্রীদের মােবাইলে এই অ্যাপ ব্যবহারের বাধ্যতামুলক নির্দেশও জারি করা হয়েছিল।