কৃষকদের শেষ করে দিল কেন্দ্র: রাহুল

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলেন, নতুন কৃষি আইন ‘কালা আইন’। আমরা লড়াই এগিয়ে নিয়ে যাব। কৃষকদের স্বার্থ রক্ষা করার লক্ষ্যে যা করার তাই করব।

Written by SNS Sangrur | October 6, 2020 4:22 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

নতুন কৃষি আইনের প্রতিবাদে অগ্নিগর্ভ পাঞ্জাবে ট্রাক্টর মিছিল করে ‘ক্ষেতি বাঁচাও’ যাত্রায় অংশ গ্রহণ করে রাহুল গান্ধি বলেন, ‘জিএসটি ও নােট বাতিল করে প্রধানমন্ত্রী দেশের ছােটো ব্যবসায়ী ও দোকানিদের শেষ করে দিয়েছেন, ঠিক সেভাবেই নতুন কৃষি আইনের দ্বারা কৃষকদের ও শ্রমিকদের একেবারে শেষ করে দিলেন।’ 

তিনি অভিযােগ করে বলেন, কৃষি সংস্কারের নামে মােদি প্রশাসন তিনটি যে নতুন আইন নিয়ে এসেছে তা ধ্বংসাত্মক। জিএসটি নিয়ে এসে ছােটো দোকানিদের ধ্বংস করে দিয়েছেন। জনসভায় তিনি বক্তব্য রাখতে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধি জানতে চান, দেশে কোভিড পরিস্থিতির মধ্যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র সরকার কেন তাড়াহুড়াে করে নয়া আইনটি নিয়ে এল। দেশের ছােটো ব্যবসায়ী ও দোকানিদের যেভাবে শেষ করে দিয়েছেন, তিনিও নতুন আইন নিয়ে এসে কৃষকদের ও শ্রমিকদের একইভাবে শেষ করে দিলেন। 

তিনি বলেন, ‘কৃষি ব্যবস্থাকে আরও মজবুত করে তুলতে হবে। আরও সবজি মান্ডি গড়ে তুলতে হবে। ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করার প্রয়ােজনীয়তা রয়েছে। কৃষকদের পরিকাঠামাে দিতে হবে। কিন্তু প্রধানমন্ত্রী মােদি এগুলাে করছেন না। তিনি ব্যবস্থাকে মজবুত করছেন না। যদি মােদি ভালাে পিডিএস দিতেন ও ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া নিশ্চিত করতেন তাহলে আম্বানি ও আদানি পকেট ভর্তি করতে পারত না।’ 

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বলেন, নতুন কৃষি আইন ‘কালা আইন’। আমরা লড়াই এগিয়ে নিয়ে যাব। কৃষকদের স্বার্থ রক্ষা করার লক্ষ্যে যা করার তাই করব।