কেন্দ্রের ঘোষণা, ৭৫ দিন ধরে বিনামূল্যে বুস্টার ডোজ

ফের মাথাচাড়া দিয়েছে করোনা। বুধবারের করোনা সংক্রমণ আশঙ্কা করার মত যথেষ্ঠ। যদিও এখনো বুস্টার ডোজ নিতে অনাগ্রহী বহু মানুষ।

Written by SNS Delhi | July 14, 2022 1:00 am

Srinagar:A health worker prepares the Corbevax vaccine to be administered to a student in Srinagar, on Wednesday, March 16, 2022. India is expanding its vaccination drive to include 12-14 year-old children.(Photo: Nisar Malik /IANS)

দেশে ফের মাথাচাড়া দিয়েছে করোনা। বুধবারের সংক্রমণ আশঙ্কা করার মত যথেষ্ঠ। যদিও এখনো বুস্টার ডোজ নিতে অনাগ্রহী বহু মানুষ। এরই মধ্যে ভারতবর্ষের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী আসন্ন।

সেই উপলক্ষে কোভিডের বুস্টার ডোজ নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ১৮-৫৯ বছর বয়সী লোকেরা আগামী ১৫ জুলাই থেকে সম্পূর্ণ বিনামূল্যে এই টিকা পাবেন।

কেন্দ্রীয় সরকারের ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে ৭৫ দিন ধরে এই অভিযান চালানো হবে।

কোভিডের দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে অনেকের মধ্যে গাছাড়া ভাব দেখা গিয়েছিল। সেই রকমই অবস্থা বুস্টার ডোজ নিয়েও। সাধারণ মানুষের মধ্যে এখনও তেমন সচেতনতা নেই।

ঠিক যেমন জানা গেছে, ১৮-৫৯ বছর বয়সী প্রায় ৭৭ কোটি জনসংখ্যার মধ্যে এখনও অবধি মাত্র এক শতাংশেরও কম মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কার মধ্যে এই পরিসংখ্যান কেন্দ্রের কপালে ভাঁজ ফেলেছে।

আইসিএমআর জানিয়েছে, দেশের বেশিরভাগ মানুষই নয় মাসেরও বেশি আগে করোনার দ্বিতীয় ডোজ পেয়ে গিয়েছেন।

এই দুটি ডোজ নেওয়ার ছ’মাসের মধ্যে অ্যান্টিবডির ক্ষমতা কমে যায়। সেক্ষেত্রে একটি বুস্টার নেওয়া বাধ্যতামূলক। যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

তাই বুস্টার ডোজ নিয়ে সচেতনতা বাড়াতে স্বাধীনতার ৭৫ বছরে দেশের সাধারণ মানুষের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল মোদী সরকার। ৭৫ দিনের জন্য একটি বিশেষ অভিযানের পরিকল্পনা গ্রহণ করেছে।

আগামী ১৫ জুলাই অর্থাৎ শুক্রবার থেকে শুরু হবে এই অভিযান। তবে এর সময়সীমা ভবিষ্যতে আরও বাড়ানো হবে কিনা, তা এখনও জানা যায়নি।