মােদির জন্মদিনে ‘জাতীয় বেরোজগার দিবস’ পালন

সােশ্যাল মিডিয়ায় মােদির জন্মদিনে পালিত হচ্ছে ‘জাতীয় বেরোজগার দিবস’। এদিন সকাল থেকেই National Unemployment Day-এর মতো বিভিন্ন হ্যাশট্যাগ দেখা গিয়েছে টুইটারে।

Written by SNS New Delhi | September 18, 2020 1:26 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭০ তম জন্মদিন উপলক্ষে প্ল্যাকার্ড হাতে বিজেপি সদস্য। (Photo by Arun SANKAR / AFP)

পায়ে পায়ে ৭০ বছর পূর্ণ করে ৭১-এ পা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সেই উপলক্ষে সারা দেশ জুড়ে নেতার জন্মদিন পালন করছেন বিজেপি কর্মীরা। কোথাও চলছে লাড্ডু বিলি, কোথাও বিরাট আকারের কেক কাটা আবার কোথাও বা বাজি ফাটানা। দলের সতীর্থ থেকে শুরু করে বিরােধীপক্ষ সকলেই শুভেচ্ছা জানিয়েছেন মােদিকে। তবে এত আনন্দের মধ্যেও বেশ কিছু কাঁটা’ও পেলেন প্রধানমন্ত্রী। যা কিছুটা হলেও বিড়ম্বনা বাড়িয়েছে তাঁর। 

এই দিনটাকেই এক অদ্ভুত প্রতিবাদের দিন হিসেবে-বছে নিয়েছেন দেশের যুবসমাজের একটা বড় অংশ। সােশ্যাল মিডিয়ায় মােদির জন্মদিনে পালিত হচ্ছে ‘জাতীয় বেরোজগার দিবস’। এদিন সকাল থেকেই National Unemployment Day-এর মতাে বিভিন্ন হ্যাশট্যাগ দেখা গিয়েছে টুইটারে। 

বিরােধীদের মতই বিক্ষুব্ধ যুবদের অভিযােগ, দেশের অর্থনীতিকে প্রায় কবরে পাঠিয়েছেন মােদি। যুবদের কাছে নতুন চাকরি এখন প্রায় আলােকবর্ষ দূরের বস্তু। নতুন করে কাজ সৃষ্টির কোনও ব্যাপার নেই। উল্টে প্রতিদিন কাজ হারাচ্ছেন লাখ লাখ মানুষ। একই সঙ্গে শিক্ষিত বেকারের সংখ্যাতেও রেকর্ড সৃষ্টির দিকে চলেছে ভারত। এমনকি সরকারি ক্ষেত্রেও নিয়ােগের গল্প বলা হলেও বাস্তবে তার ধারকাছ মাড়াচ্ছে না সরকার। এরই প্রতিবাদে মােদির জন্মদিনটাকেই বেছে নেওয়া হয়েছে। 

এই ঘটনা বিজেপি তথা মােদিকে যথেষ্ট অস্বস্তিতে ফেলেছে তাতে কোনাে সন্দেহ নেই। এ বিষয়ে প্রায় লক্ষের বেশি পােস্ট হয়েছে টুইটারে। সবচেয়ে আশ্চর্যের বিষয় টুইটারে এদিন যত মানুষ মােদিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, তার চেয়ে বেশি মানুষ এই ;বেরােজগার’ নিয়ে টুইট করেছেন। বেলা ১২ টা পর্যন্ত দেখা গিয়েছে, টুইটার টেন্ডিংয়ে সবার ওপরে ‘ন্যাশনাল আনএমপ্লয়মেন্ট ডে’ হ্যাশট্যাগটি রয়েছে। এদিকে, প্রধানমন্ত্রীর জন্মদিনে ফের তাকে নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।