এবছর সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হচ্ছে না: প্রধানমন্ত্রী

পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখে বড়সড় সিদ্ধান্ত নিল সিবিএসই বাের্ড। করােনা আবহে পড়ুয়াদের ভালাে থাকাটা সবচেয়ে বেশি জরুরি।

Written by SNS New Delhi | June 2, 2021 3:19 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখে বড়সড় সিদ্ধান্ত নিল সিবিএসই বাের্ড। করােনা আবহে পড়ুয়াদের ভালাে থাকাটা সবচেয়ে বেশি জরুরি। একথা মাথায় রেখে সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল বলে ঘোষণা করল কেন্দ্র। 

মঙ্গলবার একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি জানিয়েছেন। এদিকে সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের ঘােষণার কিছু পরেই আইসিএসই দ্বাদশের পরীক্ষাও বাতিল করার কথা ঘােষণা করা হয়। 

বাের্ড সচিব জেরি আরথুন জানান, করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষা বাতিল করা হল। ছাত্রছাত্রীদের কীভাবে নম্বর দেওয়া হবে, সেটা পরে বিবেচনা করা হবে। 

উল্লেখ্য, আইসিএসই দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল করা হয়েছে। এদিকে করােনার কারণে চলতি বছরে আদৌ সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কিনা, কিংবা যদি হয় তাহলে কোন পদ্ধতিতে হবে, তা নিয়ে এদিন বিকেলে বড়সড় একটি বৈঠক হয়। 

সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ছাড়া কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর, সিবিএসসি’র বাের্ডের চেয়ারম্যান সহ আরও বেশ কয়েকজন শীর্ষ আধিকারিক উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এই বৈঠকে উপস্থিত ছিলেন না শারীরিক কারণে তিনি হাসপাতালে ভর্তি। 

সুপ্রিম কোর্টে মামলা চলছে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কিনা, তা নিয়ে। ৩ জুন সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানাবে এবিষয়ে তাদের মতামত। তারপর চুড়ান্ত রায় দেবে দেশের শীর্ষ আদালত। কিন্তু তার আগেই প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন এবছর সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা হচ্ছে না। 

করােনা আবহে দিল্লি, মহারাষ্ট্র বাের্ডের পরীক্ষা বাতিলের পক্ষে সওয়াল করছে। অন্যদিকে তামিলনাড়ু আবার চায় পরীক্ষা পিছিয়ে আগস্ট-সেপ্টেম্বরের দিকে করতে। আবার এক্ষেত্রে পাঞ্জাবের যুক্তি, পরীক্ষার আগে সমস্ত পরীক্ষার্থীদের প্রতিষেধক দেওয়া উচিত। 

আবার সিবিএসই প্রস্তাব দিচ্ছে, বাের্ডের পরীক্ষা ১৫ জুলাই থেকে ২৬ আগস্টের মধ্যে হােক বাছাই করা গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর। সেই সঙ্গে পরীক্ষার নির্ধারিত সময়সীমা কমিয়ে আনার কথাও বলেছে। তবে প্রধানমন্ত্রী এদিন জানিয়ে দিলেন। সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত হচ্ছে না।