বেআইনি বালি খাদান সংক্রান্ত মামলায় অখিলেশকে সমন সিবিআইয়ের 

Written by SNS February 28, 2024 6:33 pm

দিল্লি, ২৮ ফেব্রুয়ারি – বেআইনি বালি খাদান মামলায় তলব করে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টি -র প্রধান অখিলেশ যাদবকে সমন পাঠাল সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় আগামী বৃহস্পতিবার, অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি তাঁকে সশরীরে হাজির থাকার জন্য সমন পাঠানো হয়েছে। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ক্ষমতায় থাকাকালীন বেআইনিভাবে খনন করিয়েছেন তিনি।

২০১২ থেকে ২০১৬ পর্যন্ত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন অখিলেশ। খনি দপ্তরও ছিল অখিলেশের হাতে। সিবিআইয়ের অভিযোগ, এই সময়ের মধ্যে খননের লাইসেন্স নিয়ে ব্যাপক দুর্নীতি হয়েছে সাত জেলায়। যোগীরাজ্যের সাতটি জেলা থেকে অবৈধ খননের অভিযোগ ছিল। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা উড়িয়ে খননের অনুমতিপত্র দেওয়া হয়েছিল বলে অভিযোগ। এমনকি একদিনে ১৩টি প্রকল্পে সিলমোহর দেওয়ারও অভিযোগ উঠেছে অখিলেশের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই তলব করা হয়েছে সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশকে। এ বিষয়ে ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ অভিযোগ এনেছে সিবিআই। সূত্রের খবর, বৃহস্পতিবারই জেরা করা হতে পারে অখিলেশকে।

খনন দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট। সেই ভিত্তিতে ২০১৬ সালে সাতটি অভিযোগ দায়ের করে সিবিআই। তবে তার পরে দীর্ঘ সময় কেটে গেলেও এই মামলায় কোনও অগ্রগতি হয়নি। বিশ্লেষকদের অনুমান, লোকসভা নির্বাচনের ঠিক আগেই অখিলেশকে তলবের নেপথ্যে রাজনীতি রয়েছে । দীর্ঘ ডামাডোলের পরে অবশেষে আসনরফা নিয়ে কংগ্রেসের সঙ্গে সহমত হয়েছে সমাজবাদী পার্টি। রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রাতেও পা মিলিয়েছেন অখিলেশ। আর তার পরেই সিবিআই তলব পেলেন তিনি।