গরুর দেখভাল করলেই কয়েদিদের অপরাধমনস্কতা কমে যাবে, আজব নিদান মােহন ভাগবতের

আরএসএস প্রধান মােহন ভাগবত বলেন, অভিজ্ঞতা থেকে একটা জিনিস বুঝতে পেরেছি যে জেলে কয়েদিদের গরুদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিলে তাদের অপরাধমনস্কতা কমে যাবে।

Written by SNS New Delhi | December 9, 2019 3:34 pm

মােহন ভাগবত (Photo: Amlan Paliwal/IANS)

ফের আলটপকা মন্তব্য করে বিতর্ক বাড়ালেন আরএসএস প্রধান মােহন ভাগবত। শনিবার তিনি বলেন, অভিজ্ঞতা থেকে একটা জিনিস বুঝতে পেরেছি যে জেলে কয়েদিদের গরুদের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিলে তাদের অপরাধমনস্কতা কমে যাবে।

গাে-বিজ্ঞান সংশােধন সংস্থার একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করেন মােহন ভাগবত। এই সংস্থায় আদতে গরুর বিজ্ঞান সংক্রান্ত বিষয় নিয়ে আলােচনা করা হয়। সঙ্গে তিনি আরও বলেন, এই ধরনর দেখভাল ডকুমেন্ট করে রাখলে তা পরবর্তী সময় বিশ্ব দরবারে উন্নত মানের গরুদের তুলে ধরা যাবে।

সেই অনুষ্ঠানে গিয়ে মােহন ভাগবত বলেন, গরু আসলে বিশ্বমাতা। মাটির দেখভাল করে গরু। অন্যান্য পশুপাখি সকলকেই ভালাে রাখতে সাহায্য করে গরু। তার চেয়েও বড় কথা, মানুষ জীবনকে সমস্ত রােগভােগের আক্রমণ থেকে সরিয়ে মানুষের হৃদয় একেবারে ফুলের মতাে সুন্দর রাখতে সাহায্য করে গরু।

তিনি বলেন, জেলে যদি গরুদের জন্য জায়গা তৈরি হয়, কয়েদিরা যখন গরুদের দেখভাল করতে শুরু করেন, কর্তৃপক্ষের সত্যিই নজরে আসবে যে কয়েদিদের অপরাধমনস্কতা সত্যিই কমে গেছে। কিছু জেল কর্তার শেয়ার করা অভিজ্ঞতা শুনেই আমি এই কথা বলছি।

এখানেই না থেমে আরএসএস প্রধান আরও বলেন, দেশের গরুদের মান বিশ্ব দরবারে তুলে ধরতে হলে আমাদের ডকুমেন্টেশন করা শুরু করে দিতে হবে। কয়েদিরা কীভাবে গরুদের দেখভাল করছে, আমাদের তা ডকুমেন্ট করে রাখতে হবে। তিনি বলেন, আমাদের সমাজ সত্যিই অনেক বড়। সমাজের প্রতিটি স্তরের মানুষ যদি একটি করে গরুর দায়িত্ব নিয়ে নেন, তাহলে আমাদেরই আখেরে ভালাে।