রুপাণী মুখ্যমন্ত্রী থাকলে বিধানসভা নির্বাচনে বিপদ বাড়বে বিজেপি’র, ইঙ্গিত দিয়েছিল আরএসএস

আরএসএস অনেক দিন ধরে একটা সমীক্ষা চালিয়েছিল। সেই সমীক্ষার রিপাের্টে বলা হয়েছে, রুপাণী মুখ্যমন্ত্রী থাকলে। আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি’র বিপদ বাড়বে।

Written by SNS Gandhinagar | September 13, 2021 1:42 am

বিজয় রূপাণি (Photo: IANS)

গুজরাতের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আজ সােমবার শপথ নেন ভূপেন্দ্র প্যাটেল। বিজয় রুপাণীর পদত্যাগের ঘটনা আচমকা মনে হলেও বিজেপি’র অভ্যন্তরে এই নিয়ে অনেকদিন ধরেই আলােচনা চলছিল বলে জানা যাচ্ছে। রুপাণীর আচমকা ইস্তফার পর গুজরাত বিজেপি’র অন্দরমহলে কান পাততেই জানা গেল, আরএসএস অনেক দিন ধরে একটা সমীক্ষা চালিয়েছিল।

সেই সমীক্ষার রিপাের্টে বলা হয়েছে, রুপাণী মুখ্যমন্ত্রী থাকলে। আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি’র বিপদ বাড়বে। এই রিপাের্ট অমিত শাহর কাছে আসার পর শুরু হয় বিজেপি’র শীর্ষস্তরের বৈঠক। তারপরই দলের তরফে রুপাণী সরে যাওয়ার বার্তা দেওয়া হয়।

শুধু রুপাণীর সরে যাওয়াই নয়, গুজরাত মন্ত্রিসভাতেও বড়সড় বদল আসার সম্ভাবনা প্রবল। এবং এই বদল আসছে আরএসএস-এর নির্দেশেই। নতুন কয়েকজন বিধায়ক মন্ত্রিসভায় স্থান পাবেন বলে জানা যাচ্ছে। অন্যদিকে পুরােনাে কয়েকজন মন্ত্রী বাদ পড়বেন। ২০২২ সালের ডিসেম্বর মাসে গুজরাত বিধানসভার নির্বাচন রয়েছে।

সেদিক দিয়ে দেখতে গেলে আর মাত্র ১৫ মাস সময় রয়েছে বিজেপি’র কাছে। ফলে দ্রুত সরকারের মুখ পরিবর্তন করে বিজেপি চাইছে সাধারণ মানুষের কাছে নিজেদের গ্রহণযােগ্যতা বাড়াতে। এবারের নির্বাচনে গুজরাতে প্রতিষ্ঠানবিরােধী হাওয়া বইতে শুরু করেছে বিজেপি-শাসিত সরকারের বিরুদ্ধে।

২৭ বছর ধরে গুজরাতের ক্ষমতায় রয়েছে বিজেপি। কোভিড পরিস্থিতি সামলাতেও বিজেপি অনেকটাই ব্যর্থ হয়েছে গুজরাতে। আপের পক্ষ থেকে গুজরাতে সরকারের বিরুদ্ধে দুয়ারে দুয়ারে প্রচার শুরু হয়ে গিয়েছে। পরিস্থিতি বােঝার জন্য অমিত শাহ নিজে গুজরাতে গিয়েছিলেন। সেই সময় বৈঠক করেছিলেন রুপাণীর সঙ্গেও।

যতদূর জানা যাচ্ছে, সেই বৈঠকেই বিকল্প নিয়ে আলােচনা হয়। তারপর শুরু হয় মুখ্যমন্ত্রী বদলের প্রক্রিয়া। আরএসএস-এর রিপাের্টের ওপর ভর করেই গুজরাত সরকারে মুখ শেষ পর্যন্ত বদলেই ফেললেন মােদি-অমিত শাহরা।