প্রত্যাশা পূরণের বাজেট : মোদি

নারী শক্তির হাতেই আগামী ৫ বছরে দেশের অর্থনীতির ভাগ্যর দিশা নির্ধারিত হল আজ।

Written by SNS New Delhi | July 6, 2019 4:10 pm

নারী শক্তির হাতেই আগামী ৫ বছরে দেশের অর্থনীতির ভাগ্যর দিশা নির্ধারিত হল আজ। লােকসভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পেশ করলেন ‘২০১৯-২০ আর্থিক বর্ষের পূর্ণাঙ্গ বাজেট’।

‘বেটি পড়াও, বেটি বাঁচাও’ স্লোগানটি যে শুধু কথার কথা নয় তা প্রমাণ করতে দ্বিতীয় মোদি সরকার দেশকে প্রথম মহিলা অর্থমন্ত্রী দিয়েছে। শুক্রবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করার পর প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের পেশ করা পূর্ণাঙ্গ বাজেটকে একটি ‘প্রত্যাশা’ বলে আখ্যা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাজেট পেশের পর প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া, ‘একটি প্রত্যাশা। এই বাজেট একবিংশ শতকের ভারতের উন্নয়নকে আরও মজবুত করবে। উন্নয়নের গতিকে আরও ত্বরান্বিত করবে। সমৃদ্ধ হবে দেশ। মানুষের হাতে ক্ষমতা তুলে দেবে। গরিবের হাতে শক্ত করবে। তরুণদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে’।

লােকসভায় পূর্ণাঙ্গ বাজেট পেশের পর প্রধানমন্ত্রী বক্তব্য রাখতে গিয়ে জানান, ‘এই বাজেট উদ্যোগকে আরও শক্তিশালী করবে, দেশের কাজে মহিলাদের উৎসাহ জোগাবে। পরিকাঠামাে আধুনিকীকরণ সঙ্গে কর কাঠামােয় সরলীকরণ হবে’।

প্রধানমন্ত্রী ভারতের অর্থনীতির ভাণ্ডারকে আরও মজবুত করার লক্ষ্য নিয়েই যে এগােচ্ছেন সে কথা মাথায় রেখেই এবার পূর্ণাঙ্ক বাজেটের রূপরেখা তৈরি করেছেন সীতারমণের টিম।

মোদি ২.০ সরকার আগামী পাঁচ বছরে দেশের অর্থনীতির লক্ষ্যমাত্রা ধার্য করেছে ৫ ট্রিলিয়ান ডলার। মোদির স্বপ্নপূরণের প্রথম ধাপ বলে মনে করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘নাগরিক সহায়ক এবং ভবিষ্যৎ বন্ধু বাজেট পেশের জন্য দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে স্বাগত জানাচ্ছি। দেশের নাগরিকদের সমৃদ্ধি বৃদ্ধির দিশা দেখানাে হয়েছে বাজেটে’।

সপ্তদশ লােকসভা নির্বাচনে বিপুল জনসমর্থন নিয়ে সরকার গঠন করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। ২ টাকা সেস, পেট্রোল-ডিজেলের ওপর শুল্ক, ধনীদের জন্য কর, মিডিয়া, বিমান ও বিমার মতাে ক্ষেত্রগুলিতে প্রত্যক্ষ বিদেশী বিনিয়ােগের উর্দ্ধসীমা বাড়ানাের মতাে পদক্ষেপ করতে পেরেছে কেন্দ্রীয় সরকার।

দ্বিতীয়বার ক্ষমতায় এসে দেশের তরুণদের সামনে কর্মসংস্থানের সুযােগ বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের কর্মসংস্থানের নীতিকে মান্যতা দিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট পেশের সময় ঘােষণা করেন, ‘কর্মসংস্থান ও পরিকাঠামাে উন্নয়ন ক্ষেত্রে পর্যাপ্ত বিনিয়ােগ করা হবে। আগামী ৫ বছরে কেন্দ্রীয় সরকার ১১.৬ বিলিয়ন ডলার খরচে ১,২৫,০০০ কিলােমিটার রাস্তার উন্নয়ন হবে, যাতে যােগাযােগ ব্যবস্থায় উন্নয়নের সঙ্গে পরিকাঠামাে উন্নয়নে জোর দেওয়া যায়’।

ভারত আগামী দিনে বিমান পরিবহণ ক্ষেত্রে সরকারি বিনিয়ােগ এবং বেসরকারি মূলধনের দিকেও নজর দেবে। রুগণ রাষ্ট্রায়ত্ত বিমানসংস্থা এয়ার ইন্ডিয়ার পুনরুজ্জীবনে উদ্যোগ নেবে কেন্দ্র সরকার বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।