দিশাহীন বাজেট : প্রতিক্রিয়া বিরোধীদের

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমােহন সিং বাজেট নিয়ে কোনও মন্তব্য না করলেও তিনি জানান, ‘বাজেট বক্তৃতা এত দীর্ঘ ছিল যে, কিছু বুঝে উঠতে পারেননি’।

Written by SNS New Delhi | February 3, 2020 6:18 pm

২০২০-২১ আর্থিক বর্ষের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। (Photo: IANS)

২০২০-২১ আর্থিক বর্ষের বাজেট পেশ করে রীতিমতাে রেকর্ড তৈরি করলেন দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন– টানা ১৬০ মিনিট ধরে তিনি বাজেট বক্তৃতা দিয়েছে। প্রত্যাশিতভাবে খুশি নন বিরােধী শিবির- বাজেট নিয়ে দেশের সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ হয়নি বলে তারা দাবি করেছে। বিরােধীদের মতে, ২০২০-২১ সালে বাজেট সম্পূর্ণভাবে অসংলগ্ন, কর্মক্ষেত্র তৈরির ওপর নজর দেওয়া হয়নি।

মােদি প্রশাসনের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট দশকের সবথেকে জটিল বাজেট। ভারতীয় অর্থনীতি প্রশ্নের মুখে দাড়িয়ে– অর্থনৈতিক মন্দা প্রকট চেহারা নিয়েছে। কর্মক্ষেত্র যেমন তৈরি হচ্ছে, ঠিক তেমনই পাল্লা দিয়ে চাহিদা কমছে।

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমােহন সিং বাজেট নিয়ে কোনও মন্তব্য না করলেও তিনি জানান, ‘বাজেট বক্তৃতা এত দীর্ঘ ছিল যে, কিছু বুঝে উঠতে পারেননি’। কংগ্রেসের তরফে টুইট করে জানানাে হয়েছে, ‘দেশের অর্থনীতি রীতিমতাে চ্যালেঞ্জের মুখে দাড়িয়ে- কিভাবে গুরুত্বপুর্ণ ইস্যুগুলােকে মােকাবিলা করা হবে তার কোনও দিশা বাজেটে উল্লেখ করা হয়নি’।

কেন্দ্রীয় বাজেটের কঠোর সমালােচনা করে কংগ্রেস নেতা রাহুল গান্ধি বলেন, ‘স্বাধীন ভারতের ইতিহাসে দীর্ঘতম বাজেট বক্তৃতা হতে পারে, কিন্তু বাজেটে কোনও নতুন চমক নেই। বাজেটে যুব সমাজের উন্নয়নের কোনও দিশা নেই। বাজেটে শুধু শুকনাে একগুচ্ছ বুলি, কোনও কাজের কাজ হওয়ার বিষয়টি প্রতিফলিত হয়নি। ২০২০ সালের বাজেটে নতুনত্ব নেই, একাধিক পুনরাবৃত্তি স্পষ্ট লক্ষ্য করা গেছে’।

তিনি বলেন, ‘অসংলগ্ন বাজেট, দেশের বাস্তব চিত্রের সঙ্গে বাজেটের কোনও মিল নেই। বাজেটে সুসংবদ্ধ ও কৌশলগত চিন্তাভাবনার প্রতিফলন দেখতে পাওয়া গেল না- যা নতুন প্রজন্মকে চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা গ্রহণ করবে। দেশের সবথেকে গুরুত্বপূর্ণ সমস্যা বেকারত্ব কর্মক্ষেত্র তৈরির প্রশ্নে বাজেটে কেন্দ্রের চিন্তাভাবনার কোনও প্রকাশ পাওয়া যায়নি।

তৃণমূল কংগ্রেসও বাজেটের সমালােচনায় মুখর হয়েছে। কেন্দ্রের তরফে বার্ষিক আয়ের রকমভেদের ভিত্তিতে কর ছাড় দেওয়া নিয়ে তারা সােচ্চার হয়েছেন- এধরনের পদক্ষেপের ফলে দেশে কোনও সামাজিক নিরাপত্তা থাকবে না বলে মন্তব্য করা হয়েছে। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন বলেন, ‘রাষ্ট্রকে বাঁচাতে কেন্দ্র ইনসেনটিভ তুলে দেওয়ার কথা বলেছে, কিন্তু দেশে সামাজিক নিরাপত্তার প্রশ্নে কোনও জবাব নেই। এধরনের পদক্ষেপের ফলে দেশে কোনও সামাজিক নিরাপত্তা থাকবে না’।

দলমত নির্বিশেষে বিরােধী রাজনৈতিক দলগুলি কেন্দ্রীয় বাজেটের সমালােচনায় মুখর হয়ে বিদ্রুপের সঙ্গে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে।

কংগ্রেস নেতা আহমেদ পাটেল বলেন, ‘একদম নিষ্প্রভ বাজেট। দীর্ঘতম বাজেট ভাষণ। আচ্ছে দিন ও নতুন ভারতের লক্ষ্যপূরণে ব্যর্থ হওয়ার পর এখন মােদি প্রশাসন ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির লক্ষ্য পূরণের প্রতিশ্রুতিও পূরণ করবে না’। দিউ ও দমনের কগ্রেসের সভাপতি কেতন পাটেল বলেন, ‘২০২০ সালের বাজেট অপ্রাসঙ্গিক। লক্ষণীয়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন তাঁর বাজেট বক্তৃতা শেষ করতে চাইছিলেন না।

কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ব্যাঙ্গাত্মক স্বরে বলেন, ‘সংসদে অর্থমন্ত্রী হিসেবে দীর্ঘতম বক্তৃতা দিয়ে নির্মলা সীতারমন রেকর্ড তৈরি করলেন। বাজেট বক্তৃতার জন্য নির্দিষ্ট সময় বেধে দেওয়া উচিত’। কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা বলেন, ‘মােদি প্রশাসনের কোষাগারে ঘাটতি নিয়ে চিন্তিত নই, আমি রীতিমতাে চিন্তিত ওঁর বুদ্ধিমত্তার ঘাটতি নিয়ে’।

সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি বলেন, ‘নির্মলা সীতারমনের বাজেটে শুধু একগুচ্ছ ফাঁকা বুলি ও স্লোগানে ভরা। সাম্প্রতিক অর্থনৈতিক মন্দা কাটিয়ে ওঠার কোনও পরিকল্পনা বাজেটে দেওয়া হয়নি। পাশাপাশি দেশের অর্থনীতিকে চাঙ্গা করার দিশাও পরিলক্ষিত হল না। বলাবাহুল্য, নিদেন পক্ষে সমাধানের লক্ষ্যে কেন্দ্রের চিন্তাভাবনার কোনও হদিশও দেওয়া হয়নি’।

লােকসভার বিরােধী নেতা অধীররঞ্জন চৌধুরি বলেন, ‘দেশের অর্থনীতির অবস্থা খারাপ। নির্মলা সীতারমন বাজেট পেশ করে যা বলেছেন তা কসমেটিক সার্জারির সমান- ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন প্রশাসন সবসময় পাকিস্তান, ইমরান খান ও মুসলিম সম্প্রদায়কে নিয়ে কথা বলে’।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ আনন্দ শর্মা বলেন, ‘কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেটে আয়ব্যয় সংক্রান্ত অঙ্ক ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছেন। দেশের অর্থনীতিকে। ধ্বংসের মুখে ঠেলে দিয়ে এখন জাতীয় সম্পত্তি বিক্রি করার জন্য গ্র্যান্ড ক্লিয়ারেন্সের প্রস্তাব দেওয়া হয়েছে। ভারতকে ২০২৪ সালের মধ্যে ৫ মিলিয়ন ডলারে অর্থনীতির দেশ তৈরির স্বপ্ন দেখানাে হয়েছিল। পাশাপাশি জিডিপি হার ৪.৮ শতাংশ করা হবে বলেও দাবি করা হলেও এগুলাে অবাস্তব স্বপ্ন। জিএসটি রিফান্ড, এক্সপাের্টারস ডিউটি রিফান্ড সহ একাধিক ইস্যু নিয়ে তিনি নীরব থেকেছেন। অর্থমন্ত্রী দাবি করেছেন, কৃষকদের আয় দ্বিগুণ করে দেওয়া হবে, যা ফাঁকা আওয়াজ শুধু নয়, বাস্তব পরিস্থিতির সঙ্গে মিল নেই।

মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘দিল্লি শহরের বাসিন্দাদের ২০২০ বাজেট নিয়ে বড় প্রত্যাশা ছিল। কিন্তু ফের সৎ মায়ের মতাে ব্যবহার করা হল। তিনি টুইট করে লেখেন, ‘দিল্লি শহর কোনওদিন ভারতীয় জনতা পার্টির প্রাধান্যের তালিকায় আসেনি। তাহলে কেন মানুষ তাদের ভােট দেবেন। ভােটের আগে বিজেপি দিল্লির মানুষকে হতাশ করল, তাহলে এটা কি বিশ্বাসযােগ্য যে নির্বাচনের পর তারা প্রাক নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করবে’।