বাজেট সমালোচকদের ‘পেশাদার নিরাশাবাদী’ বলে কটাক্ষ মোদির

যারা বাজেটের সমালােচনা করেছেন তাদের ‘পেশাদার নিরাশাবাদী’ বলে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Varanasi | July 7, 2019 2:10 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS/PIB)

দ্বিতীয় মোদি সরকারের বাজেট কতটা জনমােহিনী তা নিয়ে চুলচেড়া বিশ্লেষণ চলছে অর্থনীতিবিদ, রাজনীতিবিদ থেকে সাধারণ মানুষের মধ্যে। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পূর্ণাঙ্গ বাজেট পেশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রীর প্রশংসা করে বলেছিলেন একবিংশ শতাব্দীর ভারতে আশা জাগানাের বাজেট।

কেন্দ্রীয় সরকারের বাজেটের পক্ষেও যেমন থেকেছে অনেকে, অন্যদিকে বিপক্ষেও মতামত দিয়েছে। কিন্তু যে বা যারা বাজেটের সমালােচনা করেছেন তাদের ‘পেশাদার নিরাশাবাদী’ বলে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশের সময় জানিয়েছিলেন দেশে আগামী ৫ বছরের মধ্যে ৫ লক্ষ কোটি মার্কিন ডলারে অর্থনীতির বৃদ্ধির হার পৌঁছবে। কিন্তু সেই লক্ষ্য কতটা বাস্তবায়িত হবে তাই নিয়ে প্রশ্ন তুলছেন বিরােধীরা। যেমন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, ‘এটাই নির্বাচনের পুরস্কার। পেন্ট্রেল-ডিজেলের দাম বাড়ায় পরিবহণে খরচ বাড়বে। শাক-সজির দাম বাড়বে। ভােগান্তি হবে সাধারণ মানুষের’।

বাজেট নিয়ে কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী সংসদের বাইরে সাংবাদিকদের জানান, ‘এই বাজেট পুরনাে বােতলে নতুন মদ ছাড়া আর কিছুই নয়’।

বিরােধী শিবিরের সমালােচকদের উদ্দেশ্যেই বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, পেশাদার নিরাশাবাদী, সাধারণ মানুষের থেকে অনেকটাই আলাদা। যদি একজন সাধারণ মানুষের সমস্যা নিয়ে আলােচনা করা হয় তাহলে সে সেই সমস্যা সমাধানে সাহায্য করবে। কিন্তু এই পেশাদার নিরাশাবাদীরা তা কখনই করবে না, উল্টে তারা হুমকির আশ্রয় নেবেন’।

বিজেপির সদস্য পদ গ্রহণের জন্য ‘টোল ফ্রি নম্বর’ চালু করতে শনিবার বারাণসীতে পৌছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীতে লােকসভা নির্বাচনের জয়ের পর এই নিয়ে দ্বিতীয়বার এলেন মোদি।

সকাল ১০টা নাগাদ বারাণসীতে পৌঁছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে প্রাক্তন লালবাহাদুর শাস্ত্রীর মূর্তি উন্মােচন করেন। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক, বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী মহেন্দ্রনাথ পাণ্ডে।

জনসভায় বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘এমন লক্ষ্য কেন রাখা হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন কিছু লােক। কী দরকার এমন প্রতিশ্রুতির, জানতে চাইছেন তাঁরা। এই ধরণের মানুষদের পেশাদার নিরাশাবাদী বলা হয়। এঁরা আর পাঁচটা সাধারণ মানুষের থেকে আলাদা। কোনও সমস্যা নিয়ে সাধারণ মানুষের কাছে গেলে সমাধান খুঁজে পাওয়া যায়। কিন্তু এই সব লােকেদের কাছে গেলে মনে ভয় চেপে বসে’।

সাধারণ মানুষকে পাঁচ লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতি বিকাশ বােঝাতে গিয়ে মোদি বলেন, ‘উন্নত দেশগুলি লড়াই করে নিজ নিজ লক্ষ্যে পৌঁছেছে, এবার ভারতের সময় এসেছে। ভারতের অর্থনীতি দ্বিগুণ হলে দেশবাসী আরও বেশি সুযােগ-সুবিধা পাবেন’।