বাজেটে স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ ১৩৭ শতাংশ বেড়ে ২.২৩ লক্ষ কোটি

সােমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির কথা শােনা গেল। স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দের পরিমাণ ১৩৭ শতাংশ বাড়ালেন নির্মলা।

Written by SNS New Delhi | February 2, 2021 8:45 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Photo: AFP)

সােমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির কথা শােনা গেল। স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দের পরিমাণ ১৩৭ শতাংশ বাড়ালেন নির্মলা। অর্থমন্ত্রী জানালেন ২০২১-২২ অর্থবর্ষে স্বাস্থ্য খাতে ২ লক্ষ ২৩ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্র। গত বছর বাজেটে দেশের স্বাস্থ্য ক্ষেত্রে ৯৪ হাজার ৪৫২ কোটি টাকা বরাদ্দ করেছিলেন নির্মলা। যা কিনা দেশের স্বাস্থ্য ক্ষেত্রে বৃদ্ধির মাত্র ১.৩ শতাংশ। 

গত অর্থবর্ষে ৯৪৪৫২ কোটি টাকার থেকে অনেকটা বাড়িয়ে ২ লক্ষ ২৩ হাজার কোটি টাকায় পৌছেছে এ বারের স্বাস্থ্য ক্ষেত্রের বাজেট । প্রসঙ্গত বাজেট পেশের আগেই স্বাস্থ্য ক্ষেত্রে ব্যয়বরাদ্দ বাড়ানাের পক্ষে সওয়াল করেছিলেন দেশের অর্থনীতিবিদ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলেছিলেন স্বাস্থ্য ক্ষেত্রে পরিকাঠামাের উন্নতিতেই লুকিয়ে আছে অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি। গত বছরের ভুল শুধরে এ বার তাদের পরামর্শই মেনে নিলেন। 

করােনার টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা খরচের লক্ষ্যমাত্রা নির্ধারণের পাশাপাশি ৬৪ হাজার ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছ প্রধানমন্ত্রী আত্মনির্ভর স্বাস্থ্য যােজনার জন্য। এই টাকা আগামী ছয় বছরে খরচ করবে কেন্দ্র। 

স্বাস্থ্য ক্ষেত্রের তিনটি মূল বিষয় রােগ প্রতিরােধ, রােগের চিকিৎসা এবং দেশবাসীর সার্বিক ভালাে থাকার উপরেই খরচ করা হবে ওই অর্থ। দেশের স্বাস্থ্য ক্ষেত্রে এই তিনটি বিষয়েই গুরুত্ব আরােপ করেছেন অর্থমন্ত্রী। এ ছাড়া জাতীয় রােগ নিয়ন্ত্রণে কেন্দ্রের ক্ষমতা বাড়ানাের কথাও বলা হয়েছে বাজেটে। পনেরােটি নতুন জরুরি স্বাস্থ্য পরিষেবা কেন্দ্র তৈরি করবে সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র জন্য একটি স্থানীয় গবেষণা কেন্দ্র এবং ভাইরাস নিয়ে গবেষণার জন্য চারটি নতুন গবেষণাগার তৈরি হবে। স্যানিটাইজেশনের পাশাপাশি জল এবং বায়ুদূষণ রুখতে বরাদ্দ করা হয়েছ ৮২ হাজার কোটি টাকা।