অজিত ডােভালের সভাপতিত্বে আফগান আলােচনায় ব্রিকস

ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডােভাল। সেখানে আফগানিস্তান সহ একাধিক বিষয়ে আলােচনা হয় বলে খবর।

Written by SNS Delhi | August 26, 2021 11:00 am

অজিত ডােভাল (Photo:SNS)

আফগানিস্তান নিয়ে সংকটকালে পরিস্থিতি পর্যালােচনায় মঙ্গলবার বৈঠকে বসে ব্রিকস রাষ্ট্রগােষ্ঠী। ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডােভাল। সেখানে আফগানিস্তান সহ একাধিক বিষয়ে আলােচনা হয় বলে খবর। ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা এই পাঁচটি দেশকে নিয়ে ব্রিকস গােষ্ঠী তৈরি হয়েছে।

প্রতি বছর ঘুরিয়ে-ফিরিয়ে সম্মেলনের আয়ােজন করা হয়। এ বছর আয়ােজক দেশ ভারত। কিন্তু করােনা পরিস্থিতির জেরে বৈঠক হল ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অত্যন্ত প্রভাবশালী এই ব্লকভুক্ত দেশগুলিতে প্রায় ৩৬০ কোটি মানুষের বাস। যা বিশ্বের মােট জনসংখ্যার প্রায় অর্ধেক।

এবং এই পাঁচটি দেশের সম্মিলিত জিডিপি প্রায় ১৬.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। ক্ষমতা ও প্রভাব থাকলেও ব্রিকস গােষ্ঠীর সমস্ত দেশই করােনার জেরে বিপর্যস্ত, এহেন সময়ে উদ্বেগ বাড়াচ্ছে আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখল।

ব্রিকস-এর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের আলােচনাতে আফগানিস্তানের পাশাপাশি ‘সন্ত্রাস দমন’ প্রসঙ্গ এসেছে। পাশাপাশি সাইবার নিরাপত্তা, আঞ্চলিক স্থিতাবস্থা, মাদক পাচার রােধের মতাে বিষয়গুলি নিয়েও আলােচনা হয়েছে।

এই বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল নিকোলাই পেত্রোশেভ, চিনের পলিটব্যুরাের সদস্য ইয়াং জেইচি-সহ অনেকেই। উল্লেখ্য, ব্রিকস বৈঠকের আগে সােমবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে আফগান ইস্যুতে কথা বলার পর মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ফোন করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে।

উভয়ের মধ্যে টানা ৪৫ মিনিট ধরে কথা হয়েছে বলে খবর। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে মােদি-পুতিনের মধ্যে বিস্তারিত কথাবার্তা হয়। দুই রাষ্ট্রনেতার আলাদা করে ফোনালাপ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।