বিজেপিতে ভাঙন শুরু দিল্লির ভােটে হারতেই!

কেন হেরেছে বিজেপি? যা নিয়ে মনােজ তিওয়ারির দাবি, একের পর এক বিদ্বষমূলক মন্তব্যই বিজেপিকে দিল্লিতে ধরাশায়ী করেছে।

Written by SNS New Delhi | February 26, 2020 9:00 am

প্রতিকি ছবি (File Photo: IANS)

দিল্লিতে ৭০ আসনের লড়াইয়ে ফলাফলের আগের দিন পর্যন্ত ৫০টি আসন দখল করবেন বলে দাবি করেছিলেন বিজেপি নেতা মনােজ তিওয়ারি। কিন্তু ভােট শেষের ফলাফলে ৭০ এ ৮ পেয়েছে তাঁর দল। এমন পরিস্থিতিতে দিল্লি নির্বাচন হেরে দিল্লি বিজেপির প্রধান মনােজ তিওয়ারি একহাত নিলেন দলের একাধিক নেতাকে। যার জেরে ফের একবার রাজধানীর বিজেপিতে ফাটল বাড়ছে বলে মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।

কেন হেরেছে বিজেপি? যা নিয়ে মনােজ তিওয়ারির দাবি, একের পর এক বিদ্বষমূলক মন্তব্যই বিজেপিকে দিল্লিতে ধরাশায়ী করেছে। তবে এছাড়াও একাধিক ‘কারণ’ দিল্লি নির্বাচনে বিজেপিকে ধরাশায়ী করেছে বলে মনে করছেন তিনি। বেশ কয়েকজন দলীয় নেতার নামেও এদিন ক্ষোভ উগড়ে দেন ভােজপুরী এই গায়ক। বিদ্বেষমূলক বক্তব্য ‘বলা উচিত হয়নি’ দিল্লি ভােটে হেরে আত্মানুসন্ধানের পথে গিয়েছেন মনােজ তিওয়ারি।

তাঁর দাবি, ‘গােলি মারাে’, ‘কেজরিওয়াল সন্ত্রাসবাদী’ সহ একাধিক বিতর্কিত মন্তব্য বিজেপির করা উচিত হয়নি নির্বাচনের সময়। বিজেপি নেতাদের এমন বক্তব্যের নিন্দা করে মনােজ বলেন, পরিস্থিতি যাই হােক না কেন, এমন মন্তব্য উচিত নয়। আর এমন মন্তব্যের বিজেপি তখনও নিন্দা করেছে, এখনও নিন্দা করছে।

কপিল মিশ্রর বিরুদ্ধে ক্ষোভ সদ্য আম আদমি পার্টি থেকে বেরিয়ে পদ্মশিবিরে যােগ দিয়েছেন তিনি। আর দিল্লি নির্বাচনের উত্তাপ তুঙ্গে তুলে তিনিও বেশ কিছু বিতর্কিত মন্তব্য করেন। এর প্রেক্ষিতে মনােজ তিওয়ারির বক্তব্য, ‘আমি চাই যাঁরা এমন বিদ্বেষমূলক বক্তব্য রেখেছেন (কপিল মিশ্ররা) তাঁদের স্থায়ীভাবে তাড়িয়ে দেওয়া হােক। এমন একটা ব্যবস্থা করতে হবে, যে যাঁরাই বিদ্বেষমূলক কথা বলবেন, তাঁদেরই সরিয়ে দেওয়া হবে ভােট থেকে। এমনটা হলে, পার্টি প্রেসিডেন্ট (দিল্লি) হিসাবে নয়, মানুষ হিসাবে আমি সমর্থন করব। সকলেরই তদন্ত হােক।’

রাজনৈতিক খবর সমাজবাদী পার্টি, বিএসপি, বিজেডি, আরজেডি, ওয়াইএসআর কংগ্রেস, টিআরএস, জেডিএস, ডিএমকে, এআইএডিএমকে, এআইএমআইএম, বিজেপি, তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সিপিএম, আম আদমি পার্টি থেকে শিবসেনা সকলের মত বিজেপির অন্দরমহলেরও খবর অতিরিক্ত জাতীয়তাবাদই দিল্লিতে বিজেপিকে দুরমুশ করেছে।

শাহিন বাগ থেকে সিএএ বিরােধী ক্ষেত্রে বিজেপি মানুষকে বােঝাতে যে অক্ষম হয়েছে তা মেনে নিয়েছেন দলের বহু নেতাই। পাশপাশি, দিল্লিতে কেজরিওয়ালের উন্নয়নের পাশে বিজেপির রিপাের্ট কার্ডে দেখানাের মতাে কিছু ছিল না বলেও মত বহু বিশেষজ্ঞদের। যদিও ২০১৫ সালের তুলনায় ২০২০ সালে দিল্লি বিধানসভা ভােটে নিজের ভােট শতাংশ খানিকটা বাড়িয়ে ৩৯ শতাংশের অঙ্ক ছুঁয়েছে বিজেপি।