ফের নীতীশের সঙ্গে জোট গড়ায় ক্ষুব্ধ বিজেপি-র নিচু তলার কর্মীরা

Written by SNS January 28, 2024 10:27 pm

নিউ দিল্লি, ২৮ জানুয়ারি: আগে দুই দু’বার এনডিএ জোট ছেড়ে বিরোধীদের সঙ্গে জোট গড়েছেন নীতীশ কুমার। এতে ক্ষুণ্ন হয়েছে এনডিএ-এর ভাবমূর্তি। এহেন বার বার জোট বদলু নীতীশ কুমারের সঙ্গে কেন ফের হাত মেলাল বিজেপি? এই নিয়ে সরব হয়েছেন দলের নিচু তলার কর্মী ও সমর্থকরা। এজন্য দলে ব্যাপক বিক্ষোভ। আর এই ক্ষোভ প্রশমনে সতর্ক দৃষ্টি রাখছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। বিহার রাজনীতির নয়া সমীকরণে বিজেপির কেন্দ্রীয় নেতারা উচ্ছ্বসিত হলেও খুশি নন দলের আঞ্চলিক স্তরের একটি বড় অংশ।

এক সময় বিজেপির শীর্ষ নেতারা একাধিকবার দাবি করেন, নীতীশ কুমারের জন্য গেরুয়া শিবিরের দরজা চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে। সেদিন দলের শীর্ষ নেতাদের এই প্রতিশ্রুতিতে খুশি হয়েছিলেন নিচু তলার কর্মী ও সমর্থকরা। এবার সেই প্রতিশ্রুতি ভঙ্গ করায় ক্ষেপে গিয়েছেন দলের তৃণমূল স্তরের নেতা কর্মীরা। সেজন্য ড্যামেজ কন্ট্রোলে নেমেছেন শীর্ষ নেতারা। সেই কাজে অমিত শাহ, রবিশঙ্কর প্রসাদ, গিরিরাজ সিং, অশ্বিনী কুমার চৌবে সহ কেন্দ্রীয় ও রাজ্যস্তরের নেতা, মন্ত্রী ও বিধায়কদের এখন বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ দলের নিচুস্তরে এই ক্ষোভ বাড়তে থাকলে আসন্ন লোকসভা ভোটে তার ফল হবে মারাত্মক।

এদিকে রবিবার বিকেলেই পাটনা উড়ে এসেছেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি মূলত শপথ গ্রহণের অনুষ্ঠানে অংশগ্রহণে এলেও মূল উদ্দেশ্য বিহারে দলের অভ্যন্তরীণ পরিস্থিতি বোঝা। সূত্রের খবর, ইতিমধ্যে নাড্ডা দলের নেতা-কর্মীদের বোঝাতে কেন্দ্রীয় বিজেপির কোর টিমকে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। তাঁদেরকে এই পদক্ষেপের বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বোঝাতে একটি গ্রহণযোগ্য যুক্তি দাঁড় করানো হবে।