আরএসএস ঘাঁটি নাগপুরে ধুয়েমুছে সাফ বিজেপি

রাজ্যের শাসনভার হাতছাড়া হাওয়ার ধাক্কা সামলে ওঠার আগেই ফের বড় ধাক্কা খেল বিজেপি। এবার নাগপুর জেলা পরিষদ হাতছাড়া হল তাদের।

Written by SNS Nagpur | January 10, 2020 4:06 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

রাজ্যের শাসনভার হাতছাড়া হাওয়ার ধাক্কা সামলে ওঠার আগেই ফের বড় ধাক্কা খেল বিজেপি। এবার নাগপুর জেলা পরিষদ হাতছাড়া হল তাদের। পদ্মশিবিরকে গােহারা হারিয়ে এই জেলা পরিষদ দখল করেছে কংগ্রেস-এনসিপি জোট। নাগপুর রাজ্যের বিরােধী দলনেতা দেবেন্দ্র ফড়ণবীশের গড় বলে পরিচিত। এছাড়া নাগপুরেই আছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙেঘর সদর দফতর। ফলে রাজ্য রাজনীতির গুরুত্বপূর্ণ এই জেলার নিয়ন্ত্রণ হাতছাড়া হওয়া বিজেপি’র পক্ষে বড় ধাক্কা।

শুধু নাগপুর নয়, পালঘর, নন্দুবার এবং ওয়াশিম জেলা থেকে কার্যত ধুয়েমুছে গেছে বিজেপি। ধুলে জেলায় কংগ্রেস এবং বিজেপি’র মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। অন্যদিকে সবাইকে চমকে দিয় অলােকা জেলা পরিষদ দখল করেছে প্রকাশ আম্বেদকরের নেতৃত্বাধীন বঞ্চিত বহুজন আগধি। মােট ছটি জেলার ২৮৮টি আসনের মধ্যে বিজেপি ১০৩টি, কংগ্রেস ৭৩টি, এনসিপি ৪৬টি আসনে জিতেছে। শিবসেনা জিতেছে ৪৯টি আসন। ভিবিএ-র ঝুলিতে গেছে ৪২টি আসন। নির্দল এবং অন্যান্যরা ১৪টি আসনে জয়লাভ করেছে।

এমনকী কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করির গ্রামের বাড়ির আসনেও বিজেপি জিততে পারেনি। ওই আসন এবার কংগ্রেস জয়লাভ করেছে। মহারাষ্ট্রের যে ছ’টি জেলা পরিষদে এবার ভােট হয়েছে, তার মধ্যে নাগপুরকে নিয়ে রাজনৈতিক মহলে সর্বাধিক আগ্রহ তৈরি হয়েছিল। জেলা পরিষদের মােট ৫৮টি আসনের মধ্যে কংগ্রেস একাই ৩০টি জিতেছে। তাদের শরিক দল এনসিপি জিতেছে ১০টি আসন।