রাষ্ট্রপতি শাসনের আড়ালে ঘােড়া কেনাবেচায় ব্যস্ত বিজেপি : শিবসেনা

শিবসেনা কংগ্রেস ও এনসিপি’র সঙ্গে জোট করে মহারাষ্ট্রে সরকার গঠনের লক্ষ্যে সওয়ার হয়েছে।

Written by SNS Mumbai | November 17, 2019 2:25 pm

শরদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে। (File Photo: IANS)

শিবসেনার নিশানায় ফের ভারতীয় জনতা পার্টি– শিবসেনার দলীয় মুখপাত্র সামনাতে রাষ্ট্রপতি শাসনের আড়ালে ঘােড়া কেনাবেচা নিয়ে বিজেপির সমালােচনা করা হয়েছে। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ির মন্তব্যের কড়া সমালােচনা করে বলেন, ‘ক্রিকেট এখন সর্বতভাবে ব্যবসায় পরিণত হয়েছে, খেলার রসদ প্রায় নেই বললেই চলে। নিতিন গড়কড়ি রাজনীতিকে ক্রিকেট খেলার সঙ্গে তুলনা করেছিলেন।

মহারাষ্ট্রে সরকার গঠনের প্রশ্নে সদ্য প্রাক্তন শরিক বিজেপি’কে একহাত নিয়ে শরিক দলের তরফে অভিযােগ তােলা হয়েছে, রাষ্ট্রপতি শাসনের আড়ালে বিজেপি ঘােড়া কেনাবেচা করছে। বিজেপি ফের সরকার গঠনের প্রশ্নে আশ্বস্ত করার পর শিবসেনা আজ দিনভর কটাক্ষ করে গেছে।

সেনার তরফে বলা হয় রাজ্যপালের কাছে যারা কদিন আগে পর্যাপ্ত সমর্থন না থাকায় সরকার গঠন করতে ব্যর্থ হওয়ার কথা জানিয়েছে তারা হঠাৎ করে কিভাবে দাবি করে যে তারা সরকার গঠন করতে পারবে। ভারতীয় জনতা পার্টি ১০৫টা আসন পেয়েছে। ঘােড়া কেনাবেচার প্রক্রিয়া এমশ প্রকাশ্য। স্বচ্ছতা বজায়ে প্রতিশ্রুতিবদ্ধ কর্তাদের মুখােশ খুলে গেছে। মহারাষ্ট্র বিজেপি নেতা চন্দ্রকান্ত পাটিল বলেন, ১১৯ জন বিধায়কের সমর্থনে বিজেপি খুব শীঘ্র সরকার গঠন করবে। ২৯৯ আসনের বিধানসভায় ভারতীয় জনতা পার্টি ১১৯ জনের সমর্থন পাবে।

সামনাতে বলা হয়, ‘ক্রিকেটেও ঘােড়া কেনাবেচা ও ম্যাচ ফিক্সিং দুটোই হয়। তবে সেটা খেলা হােক আর রাজনীতি সন্দেহ তাে সব জায়গায় থাকে। কোনও দল একক ভাবে ও জোট করে সরকার গঠন করতে ব্যর্থ হওয়ার কথা রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি রাষ্ট্রপতিকে জানানাের পর তিনি রাষ্ট্রপতি শাসন জারি করেছেন। 

এদিকে, শিবসেনা কংগ্রেস ও এনসিপি’র সঙ্গে জোট করে মহারাষ্ট্রে সরকার গঠনের লক্ষ্যে সওয়ার হয়েছে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত টুইট করে লেখেন, ‘নতুন আবহাওয়া একটা উপকার করেছে, বন্ধু আমি পুরােনাে কষ্ট এখন আর মনে করতে চাই না’।