ইভিএম নির্মাতা সংস্থার ৪ কর্তার সঙ্গে বিজেপির যোগ রয়েছে , দাবি প্রাক্তন কেন্দ্রীয় আমলার

Written by SNS January 31, 2024 4:51 pm

ভােটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেইলিং' (ভিভিপ্যাট) মেশিন (Photo: IANS)

 দিল্লি, ৩১ জানুয়ারি – ইভিএম নির্মাণকারী সংস্থার চার অধিকর্তার বিজেপির সঙ্গে যোগ রয়েছে, এমনটাই দাবি করলেন প্রাক্তন কেন্দ্রীয় সচিব ইএএস শর্মা। দেশের নির্বাচন কমিশনকে লেখা একটি চিঠিতে  শর্মা লিখেছেন, কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ইভিএম তৈরি ও সরবরাহের সঙ্গে সরাসরি যুক্ত। ইভিএমের মতো সংবেদনশীল ক্ষেত্রে সফটওয়্যার ডেভেলপের কাজ করে তারা। অথচ সেই সংস্থায় চারজন এমন ব্যক্তি স্বাধীনভাবে  ডিরেক্টর পদে কর্মরত যাঁদের সঙ্গে বিজেপির যোগাযোগ ছিল বা আছে। এক্ষেত্রে স্বার্থের সংঘাতের প্রশ্ন জড়িয়ে রয়েছে বলে উল্লেখ করেছেন শর্মা।  
 
আসন্ন লোকসভা নির্বাচন যাতে স্বচ্ছ ও নির্ভুল হয়, সেজন্য সব বুথে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট ব্যবহারের দাবি আগেই তুলেছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্য কংগ্রেস ও তৃণমূল। যদিও দেশের নির্বাচন কমিশন বিরোধীদের দাবি খারিজ করে জানিয়েছে, ইভিএমে ভোটগ্রহণ প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে সন্দেহ  করার ক্ষেত্রে কোনও যুক্তিগ্রাহ্য তথ্য বিরোধীরা তুলে দিতে পারেনি।

 

এই পরিস্থিতিতে লোকসভা ভোটের আগে বিরোধীদের হাতে নতুন অস্ত্র তুলে দিতে পারে দেশের নির্বাচন কমিশনকে লেখা প্রাক্তন কেন্দ্রীয় সচিব ইএএস শর্মার লেখা চিঠি। দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং অন্য দুই নির্বাচন কমিশনার এসি পাণ্ডে ও অরুণ গোয়েলকে লেখা চিঠিতে প্রাক্তন কেন্দ্রীয় আমলা প্রশ্ন তুলেছেন—যেখানে দেশের নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে বিইএল যুক্ত, সেখানে একটি রাজনৈতিক দলের সঙ্গে যোগ রয়েছে এমন চারজন ব্যক্তিকে কেন ডিরেক্টর পদে রেখে দেওয়া হচ্ছে।

এক্ষেত্রে বিইএলের দৈনন্দিন কাজকর্মের উপর ওই রাজনৈতিক দলের নজর রাখার সম্ভাবনা থেকে যায়। তাঁর দাবি, এর আগেও তিনি এই বিষয়টি কমিশনের নজরে এনেছিলেন। কিন্তু তাতে কোনও ফল হয়নি। লোকসভা ভোটের আগে বিষয়টি আবার সামনে এনে তিনি চেয়েছেন যাতে নির্বাচন কমিশন এই নিয়ে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ করে। বিরোধীরাও এই বিষয়ে কমিশনের ভূমিকার সমালোচনা করেছে। আগামী দিনে ‘ইন্ডিয়া’ শিবির  এইঁ নিয়ে কোনও পদক্ষেপ করে কি না, সেটাই এখন দেখার ।