লোকসভা ভোটের আগে স্বনির্ভর প্রকল্পে আর্থিক সহায়তা বাড়াল বিহার সরকার

Written by SNS January 17, 2024 5:25 pm

পাটনা, ১৭ জানুয়ারি –  লোকসভা নির্বাচনকে সামনে রেখে নিজ নিজ কৌশল নিয়ে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে বিভিন্ন রাজনৈতিক দল।  জনগণের মন জয়ের চেষ্টায় কোন ফাঁক রাখতে চায় না কোনও দলই। লোকসভা ভোটের আগেই বড় ঘোষণা করল বিহারের মহাজোট সরকার। ক্ষুদ্র উদ্যোগ এবং স্বনির্ভর ভাবে যাতে রাজ্যের দরিদ্র পরিবারগুলি আয় করতে পারে তার জন্য ২ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদানের অনুমোদন দিয়েছে নীতীশ কুমারের  নেতৃত্বাধীন সরকার। মঙ্গলবার এই অনুমোদন মিলেছে। এই অনুমোদন অনুযায়ী, রাজ্যের  ৯৪ লাখ দরিদ্র পরিবারকে এর সুবিধার আওতায়।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। বৈঠকের পর, অতিরিক্ত মুখ্য সচিব এস সিদ্ধার্থ জানিয়েছেন, সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, বিহারে ৯৪ হাজার ৯৪৩৩৩১২টি পরিবার রয়েছে যাঁরা প্রতি মাসে ৬০০০ টাকা বা তার কম আয় করেন। এবার বিহারে রাজ্য  সরকারের তরফে ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্পের অধীনে উদ্যোক্তা এবং স্বনির্ভর গোষ্ঠীর জন্য পরিবারগুলিপিছু ২ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করবে।

শিল্প বিভাগের অতিরিক্ত মুখ্য সচিবের নেতৃত্বে গঠিত কমিটির অনুমোদনের পরই পরিবারগুলিকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। অতিরিক্ত মুখ্য সচিব জানিয়েছেন, ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্পের অধীনে, সুবিধাভোগীরা হস্তশিল্প, টেক্সটাইল, বৈদ্যুতিক পণ্য,  ক্ষুদ্র-কুটির শিল্পে বিনিয়োগ করতে পারেন। কিস্তিতে টাকা দেওয়া হবে। অসংগঠিত সেক্টরে কর্মরত শ্রমিকদের মৃত্যু ও অক্ষমতার ক্ষেত্রে ক্ষতিপূরণও বাড়িয়েছে মন্ত্রিসভা।

সিদ্ধার্থ আরও জানিয়েছেন, অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকের মৃত্যুর (অথবা তাঁর পরিবারের সদস্য) ক্ষেত্রে (অস্বাভাবিক মৃত্যু/ দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু) ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। আগে এর পরিমাণ ছিল এক লাখ টাকা। সম্পূর্ণভাবে কেউ অক্ষম হয়ে গেলে এক লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে, যেটি আগে এটি ছিল ৭৫ হাজার টাকা। অন্যদিকে কোনও শ্রমিকের স্বাভাবিক মৃত্যু হলে তাঁর পরিবারের সদস্যরা আর্থিক সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা পাবেন।

 আসন্ন লোকসভা নির্বাচের আগে এ ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ। একইভাবে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি শুরু করেছিল।