বিধায়ক কেনাবেচার আশঙ্কায় এবার একই পথে বিহার কংগ্রেস, আস্থা ভোটের আগে হায়দরাবাদের রিসর্টে বিধায়করা

Written by SNS February 5, 2024 7:41 pm
পাটনা, ৫ ফেব্রুয়ারি – ঝাড়খণ্ডের পর এবার বিহার। বিধানসভায় আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে  বিধায়ক ‘কেনাবেচা’ র আশঙ্কায়  ঝাড়খণ্ডের জেএমএম-কংগ্রেস-আরজেডি-সিপিআইএমএল জোট, তাদের বিধায়কদের হায়দরাবাদে উড়িয়ে নিয়ে যায়। এ বার বিহারের কংগ্রেসও একই পথে হাঁটল। আস্থা ভোটের আগে দলের বিধায়কদের হায়দরাবাদে পাঠিয়ে দিল হাত শিবির। আগামী ১২ ফেব্রুয়ারি বিহার বিধানসভায় শক্তি পরীক্ষা দিতে হবে নীতীশ কুমারকে। বিজেপির সমর্থনে বিহারে সরকার গড়তে চলেছেন নীতীশ। তার আগে নীতীশ যাতে মহাজোটের বিধায়কদের ভাঙাতে না পারে , সেদিকে সতর্ক কংগ্রেস।
সূত্রের খবর, কংগ্রেসের ১৬ জন বিধায়ককে হায়দরাবাদে নিয়ে যাওয়া হয়।পরে আরও ২ জন বিধায়ককে হায়দরাবাদে নিয়ে যাওয়া হয়েছে।  হায়দরাবাদ থেকে কিছুটা দূরে ইব্রাহিমপত্তনমের একটি রিসর্টে তাঁদের রাখা হয়েছে। কয়েক দিন আগেই নীতীশ কুমার ‘ইন্ডিয়া জোট’ ছেড়ে এনডিএ জোটে ফিরে গিয়েছিলেন। বেমালুম পাল্টে গিয়েছিল বিহারের রাজনৈতিক সমীকরণ। ‘জোট’ বদলের পর নীতীশ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। কিন্তু নিয়ম অনুযায়ী, তাঁকে বিধানসভায় আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। আগামী ১২ ফেব্রুয়ারি বিহারে হবে আস্থা ভোট। আর তার আগেই সর্তক বিরোধী শিবির।

সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার রাতেই বিহার থেকে কংগ্রেস বিধায়করা তেলেঙ্গানার হায়দরাবাদে গিয়েছেন। বিমানবন্দর থেকে বাসে চাপিয়ে রিসর্টে নিয়ে যাওয়া হয় তাঁদের। বিহার কংগ্রেসের রাজ্য সভাপতি অখিলেশ সিংহ নিশ্চিত করেছেন যে, দলের ১৬ জন বিধায়ক ইতিমধ্যেই হায়দরাবাদে গিয়েছেন। বাকিরাও শীঘ্রই যাবেন। জানা গিয়েছে, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানেই থাকবেন তাঁরা। এরপর তাঁদের পাটনায় ফিরিয়ে আনা হবে। 

বিধায়ক ‘কেনাবেচা’র মাধ্যমে নির্বাচিত সরকার ফেলে দেওয়ার ঘটনা অতীতে কয়েকটি রাজ্যে ঘটেছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশের মতো রাজ্যে বিজেপির বিরুদ্ধে বিধায়ক ‘কেনাবেচা’র অভিযোগ উঠেছিল। আস্থা ভোটের আগে কংগ্রেস কোনও ঝুঁকি নিতে চাইছে না বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। কংগ্রেস সূত্রে খবর, কংগ্রেসের কিছু বিধায়ক এখনও পর্যন্ত জেডিইউ-এর সঙ্গে সম্পর্ক রাখছেন এই তথ্য জানার পরই সতর্ক হয়ে যায় প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। 

বিধায়ক ‘কেনাবেচা’র এই আশঙ্কার প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন বিহারের প্রদেশ কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত মোহন প্রকাশ। তিনি পাল্টা জেডিইউ-কে নিশানা করেছেন। তাঁর কথায়, ‘‘জেডিইউ বিধায়করাই চাপে রয়েছেন। তাই এই সব বিষয়ে  মানুষের দৃষ্টি ঘোরানোর চেষ্টা করছেন।’’ তেলেঙ্গানার  রেবন্ত রেড্ডির সরকারকে শুভেচ্ছা জানাতেই এই সফর বলে দাবি কংগ্রেসের। জানা গিয়েছে, হায়দরাবাদে আসার আগে দলীয় বিধায়করা দিল্লিতে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খ়়ড়্গের সঙ্গে দেখা করেছেন। 

কংগ্রেস বিধায়করা যাতে কোনওমতে বিজেপি-জেডিইউ-কে সমর্থন না করে ফেলে সেজন্য সদা সতর্ক কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব।  প্রসঙ্গত , বিহারে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৯ জন। এর মধ্যে ১৬ জন হায়দরাবাদ পৌঁছেছেন।