কৃষক আন্দোলন দমনে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বার এসোসিয়েশন

Written by SNS February 13, 2024 3:26 pm

দিল্লি, ১৩ ফেব্রুয়ারি: আজ, মঙ্গলবার পূর্ব ঘোষণা মতো পাঞ্জাবের ফতেগড় সাহিব থেকে দিল্লি চলো অভিযান শুরু করল কৃষকরা। এই আন্দোলনে রয়েছে প্রায় দুই শতাধিক কৃষক ইউনিয়ন। “দিল্লি চলো” ডাক দিয়ে দেশের জাতীয় রাজধানীর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে আন্দোলনকারী কৃষকরা।

ইতিমধ্যে কৃষক আন্দোলনের জন্য দিল্লির রাজীব চক, উদ্যোগ ভবন, প্যাটেল চক, মান্ডি হাউস, লোক কল্যাণ মার্গ, জনপথ, খান মার্কেটের মতো কয়েকটি মেট্রো স্টেশনের প্রবেশপথ সম্পূর্ণ রুদ্ধ হয়ে আছে। এদিকে পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে ব্যারিকেড টপকানোর চেষ্টা করছেন আন্দোলনরত কৃষকেরা। তাঁদের লক্ষ্য করে ঘনঘন টিয়ার গ্যাসের সেল ফাটাচ্ছে পুলিস। সেই কারণে আজ স্তব্ধ দেশের রাজধানী দিল্লি। এদিকে ক্রমাগত এই কৃষক আন্দোলন দমন করতে এবার প্রধান বিচারপতির দ্বারস্থ সুপ্রিম কোর্টের বার এসোসিয়েশন।

কৃষকদের এই মিছিলের জন্য জনজীবন বিপর্যস্ত হতে পারে। এই অজুহাতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চের দ্বারস্থ দেশের শীর্ষ  আদালতের বার অ্যাসোসিয়েশনের সভাপতি। এই অভিযানের জেরে দিল্লিতে অশান্তি হতে পারে বলে দাবি করা হয়েছে ওই বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। সেজন্য ওই কৃষকদের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা করতে প্রধান বিচারপতির কাছে আর্জি জানিয়েছেন সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতি।