আজ ব্যাঙ্ক ধর্মঘটে ভোগান্তির আশঙ্কা

ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে ফের ধর্মঘটের পথে কর্মী সংগঠনগুলি। মঙ্গলবার ফের দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ৩টি কর্মীসংগঠন।

Written by SNS New Delhi | October 22, 2019 1:30 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে ফের ধর্মঘটের পথে কর্মী সংগঠনগুলি। মঙ্গলবার ফের দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ৩টি কর্মীসংগঠন। ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসােসিয়েশন, ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসােসিয়েশন অফ ইন্ডিয়া, অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস- এই তিন সংগঠন মিলে একযােগে ধর্মঘটের ডাক দিয়েছে।

শুধু সংযুক্তিকরণের প্রতিবাদই নয়, অনাদায়ী ঋণ আদায়, ব্যাঙ্কিং পরিকাঠামাের পুনর্বিন্যাসের বিভিন্ন ইস্যুতেও এই ধর্মঘটের ডাক। দীপাবলির আগে সপ্তাহের দ্বিতীয় কাজের দিনেই ধমর্ঘটের ফলে গ্রাহকরা বড়সড় সমস্যার মুখ পড়বেন বলে আশঙ্কা।

সম্প্রতি অর্থমন্ত্রক ১০টি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ককে সংযুক্তিকরণের মাধ্যমে ৪টি ব্যাঙ্কে নিয়ে আসার ঘােষণা করেছেন। সেটা হয়ে গেলে আলাদা ভাবে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক আর থাকছে না। মিশে যাচ্ছে কানাড়া ব্যঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক এবং ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্কও।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কর্মী ছাঁটাই হবে না বললেও তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। তাই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘােষণার সঙ্গে সঙ্গেই প্রবল প্রতিবাদে নেমে পড়েছে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি। পুজোর ঠিক মুখে সেপ্টেম্বরের শেষে দু’দিন ডাক দেওয়া হয়েছিল। শেষে অবশ্য তা প্রত্যাহার করে নেওয়া হয়।

এবার পুজো মিটে যেতেই ২২ অক্টোবর দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এর জেরে পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে খুব বেশি প্রভাব পড়বে না দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক এসবিআই-এর ক্ষেত্রে। যে তিনটি সংগঠন ধর্মঘটের ডাক দিয়েছে তার মধ্যে খুব কম সদস্যই এসবিআইয়ের কর্মী।