জাইকোভ-ডি ভ্যাকসিনের আপৎকালীন ব্যবহারের অনুমােদন চেয়ে আবেদন

বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ ভ্যাকসিন জাইকোভ-ডি’র আপৎকালীন ব্যবহারের অনুমােদন চেয়ে ডিসিজিআইয়ের কাছে আবেদন করেছে জাইডাস কাডিলা।

Written by SNS Delhi | July 2, 2021 3:23 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ ভ্যাকসিন জাইকোভ-ডি’র আপৎকালীন ব্যবহারের অনুমােদন চেয়ে ডিসিজিআইয়ের কাছে আবেদন করেছে জাইডাস কাডিলা। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে দাবি করা হয়েছে, নতুন তিন ডােজের ভ্যাকসিনটিকে জরুরি ভিত্তিতে ব্যবহারে অনুমােদন দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

ভ্যাকসিনটি শরীরে প্রয়ােগ করার জন্য সিরিঞ্জের ব্যবহার করতে হবে না। নিডল ফ্রি ভ্যাকসিনটি শিশুদের জন্য নিরাপদ। ভ্যাকসিনটি ২ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। তবে গত তিন মাস ধরে ২৫ ডিগ্রি তাপমাত্রাতেও ভ্যাকসিনটি ঠিক ছিল।

জাইডাস ক্যাডিলার তরফে দাবি করা হয়েছে, কোভিভ উপসর্গে ভ্যাকসিনটি ৬৬.৬ শতাংশ কার্যকরী। পাশাপাশি, মধ্যমমানের সংক্রমণের ক্ষেত্রে ১০০ শতাংশ কার্যকরী। এছাড়াও ভ্যাকসিনটি ১২ থেকে ১৮ বছরের সকলের জন্য নিরাপদ। অনুমােদন দিলে এটা ভারতের টিকাকরণ প্রক্রিয়ায় পঞ্চমতম কোভিড ভ্যাকসিন হিসেবে ব্যবহৃত হবে।

সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড, ভারত বায়ােটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার পুৎনিক ভি, আমেরিকার মডার্না এই মুহুর্তে ব্যবহার করা হচ্ছে। কােম্পানির তরফে বার্ষিক ১২০ মিলিয়ন ভােজ প্রস্তুত করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলেও জানানাে হয়।

পাশাপাশি, সংস্থার তরফে জানানাে হয়েছে, দেশের ২৮,০০০ স্বেচ্ছাসেবীর শরীরে জাইকোভ-ডি ট্রায়াল চালানাে হয়েছিল, তার মধ্যে ১২-১৮ বছরের ১০০০ জনের ওপর চালানাে হয়েছে। উল্লেখ্য, দেশে ডেল্টা প্রজাতির করােনা ভাইরাস সংক্রমণ ছড়ানাের সময়েই জাইকোভ-ডি ভ্যাকসিনের তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছিল।