মুসলিমরা ভারতে থাকবে না একথা যিনি বলবেন, তিনি হিন্দু নন সাফ জানালেন মােহন ভাগবত

উগ্রহিন্দুত্ববাদী রাজনীতির কথা নয় মােহন ভাগবত এদিন আগাগােড়া তাঁর বক্তব্যে সাম্প্রদায়িক ঐক্যের কথা বলেছেন। 

Written by SNS Lucknow | July 5, 2021 10:10 am

রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। (File Photo: IANS)

হিন্দু-মুসলিম সম্পর্ক নিয়ে খানিকটা ভিন্ন কথা শােনা গেল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মােহন ভাগবতের গলায়। ভারতবাসীর পরিচয় তিনি একজন ভারতীয়। রবিবার উত্তরপ্রদেশের গাজিয়াবাদে একথা বলেন আরএসএস প্রধান মােহন ভাগবত । 

তিনি বলেন, ‘হিন্দু ও মুসলিম দুটি পৃথক সম্প্রদায় নয়। প্রত্যেক ভারতবাসীর ডিএনএ অভিন্ন। বিগত চল্লিশ হাজার বছর যাবত এটা প্রমাণিত ভারতে হিন্দু-মুসলিম একই পূর্বপুরুষের বংশধর। ফলে আলাদা করে হিন্দু মুসলিম ঐক্য রক্ষার কথা বলার প্রশ্ন আসে না। এদেশে তারা একসঙ্গেই আছে। যদি কোনও হিন্দু বলেন যে কোনাে মুসলমান এদেশে থাকতে পারনে না তবে তিনি হিন্দু নন। 

এ প্রসঙ্গে তার আরও মন্তব্য যে বা যারা গােরক্ষার দোহাই দিয়ে গণরােষ তৈরি করে কাউকে কাউকে আক্রমণ করছেন তাঁরাও হিন্দুত্বের বিরােধী। মনে রাখতে হবে ভারতের হিন্দু ও মুসলমান একই ডিএনএ থেকে এসেছেন। 

উগ্রহিন্দুত্ববাদী রাজনীতির কথা নয় মােহন ভাগবত এদিন আগাগােড়া তাঁর বক্তব্যে সাম্প্রদায়িক ঐক্যের কথা বলেছেন। 

তিনি মনে করেন, গরু একটি পবিত্র প্রাণী গাে রক্ষার কারণে যারা গণরােষ তৈরি করে অন্যকে আক্রমণ করছেন তারা আসলে হিন্দুত্ব থেকে বিচ্যুত হচ্ছেন। 

সেই সঙ্গে তিনি আরও বলেন, দেশের প্রকৃত উন্নয়ন সাম্প্রদায়িক ঐক্য ছাড়া কখনই সম্ভব নয়। দেশপ্রেম দরকার সেই সঙ্গে দরকার জাতীয়তাবাদের প্রসার। আমরা গণতান্ত্রিক দেশে বাস করি। এখানে হিন্দু ও মুসলিম কারণ প্রাধান্য থাকতে পারে না। এখানে একমাত্র প্রাধান্য পাবে আমরা ভারতীয়। দেশকে শক্তিশালী করতে সমাজের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে। 

মুসলিমদের উদ্দেশ্যে তার মন্তব্য, মুসলিমরা ভারতে বিপদে আছেন এই বক্তব্যের মধ্যে একটা ফাঁদ তৈরি করা হচ্ছে। সেই ফাঁদে ভারতীয় মুসলিমরা পা দেবেন না।