জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বর্ষপূর্তি

৩৭০ ধারা প্রত্যাহারের প্রথম বছরপূর্তির আগেই মঙ্গলবার কাশ্মীর উপত্যকায় কার্ফু জারি করা হল।

Written by SNS Srinagar | August 5, 2020 12:19 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

৩৭০ ধারা প্রত্যাহারের প্রথম বছরপূর্তির আগেই মঙ্গলবার কাশ্মীর উপত্যকায় কার্ফু জারি করা হল। প্রশাসনের তরফে আশঙ্কা করা হচ্ছে, বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও পাক মদতপুষ্ট গোষ্ঠীগুলি প্রতিবাদ মিছিল করতে পারে, যা পরবর্তী সময়ে হিংসাত্মক চেহারা নিতে পারে।

আগামিকাল জম্মু ও কাশ্মীরের ওপর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার প্রথম বছর পূর্তি। উপত্যকার বিচ্ছিন্নতাবাদী নেতারা আগামিকাল ‘কালো দিবস’ পালন করবেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। তারপর প্রশাসনের তরফে কার্ফু জারি করে দেওয়া হয়।

প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছে, উপত্যকায় পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে, যাতে বিচ্ছিন্নতাবাদীদের পরিকল্পনা সফল না হয় ও উপত্যকায় শান্তি বহাল থাকে। এলাকায় গিয়ে মাইকের মাধ্যমে দু’দিন ব্যাপী কার্ফু জারির কথা ঘোষণা করা হচ্ছে।

পুলিশের তরফে জানানো হয়েছে, ‘এলাকার বাসিন্দাদের অনুরোধ করা হচ্ছে, তারা যেন কোনওভাবে জারি হওয়া নির্দেশ লঙঘন না করেন। বাড়িতে থাকেন।’ শ্রীনগর সহ কাশ্মীরের একাধিক জায়গায় ব্যারিকেড লাগানো হয়েছে, যাতে আবশ্যক পরিষেবা সংক্রান্ত ব্যাপারগুলি নিয়ন্ত্রণ করা যায়।

শ্রীনগরের জেলাশাসক শাহিদ ইকবাল নির্দেশ জারি করে বলেন, সংক্রমণ ঠেকাতে কোভিড কনটেইনমেন্ট এলাকাগুলোতে এমনিতেই কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।